Covid Vaccine: কোভিশিল্ডের জন্য প্রয়োজনীয় কাঁচামাল পাঠানো হবে, জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

0
covishield

খবরঅনলাইন ডেস্ক: কোভিড ভ্যাকসিন (Covid vaccine) কোভিশিল্ডের (Covishield) উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় কাঁচামাল অবিলম্বে পাঠাবে মার্কিন যুক্তরাষ্ট্র।

রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে কথা বলার সময় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান কোভিশিল্ডের কাঁচামাল পাঠানোর ব্যাপারটি সুনিশ্চিত করেন। এ ছাড়াও করোনা পরীক্ষার কিট, ভেন্টিলেটর, পিপিই এবং অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম ভারত যাতে দ্রুত পায় তারও ব্যবস্থা করা হবে জানান সুলিভান।

মার্কিন যুক্তরাষ্ট্র জানতে পেরেছে, অক্সিজেনের অভাবে বহু কোভিড রোগী এবং অন্যান্য রোগীর জীবন বিপন্ন হয়ে উঠেছে। তাই অক্সিজেন এবং অন্যান্য সংশ্লিষ্ট জিনিস সরবরাহ করে ভারতকে সাহায্য করা যায় কিনা সেই ব্যাপারটিও খতিয়ে দেখছে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, “অতিমারির গোড়ার দিকে আমাদের হাসপাতালগুলোর জন্য ভারত যেমন মার্কিন যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছিল, তেমনই এই প্রয়োজনের মুহূর্তে ভারতকে সাহায্য করতে মার্কিন যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর।”

সেরাম ইনস্টিটিউটের পুনের কারখানায় কোভিশিল্ড উৎপাদন হয়। কোভিশিল্ডের কাঁচামালের জন্য সেরামের সিইও আদর পুনাওয়ালার আবেদনের পরই মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্যের প্রস্তাব এল।  

কাঁচামাল রফতানির উপরে মার্কিন যুক্তরাষ্ট্রে যে নিষেধাজ্ঞা জারি আছে, তা তুলে নেওয়ার আবেদন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ট্যাগ করে গত সপ্তাহে আদর পুনাওয়ালা টুইট করেন। ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এর খবর অনুযায়ী, মার্কিন ফার্মা কোম্পানি ফাইজারের ভ্যাকসিনের যাতে কাঁচামালের অভাব না হয় তার জন্য গত ফেব্রুয়ারিতে কাঁচামাল রফতানির উপরে ‘স্বল্পকালের নিষেধাজ্ঞা’ জারি করা হয়।

আরও পড়ুন: Coronavirus Second Wave: ‘কোভিড নিয়ে আতঙ্কিত হবেন না’, ভয় কাটালেন শীর্ষস্থানীয় চিকিৎসকরা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন