ওয়েবডেস্ক: ইরান থেকে তেল কেনা নিয়ে ভারত, চিন-সহ আরও কয়েকটি দেশকে চরম হুঁশিয়ারি দিল মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসন থেকে নির্দেশ দেওয়া হয়েছে, যে সব দেশ ইরান থেকে তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে।

ইরান থেকে বিপুল পরিমাণে অপরিশোধিত তেল কেনে ভারত। নভেম্বরের মধ্যে এই তেল কেনা বন্ধ করতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই নির্দেশের ফলে বিপুল চাপে এখন ভারত। কারণ তেলের চাহিদা ঠিকঠাক রাখার জন্য ইরানের ওপরে ভরসা করতে হয় ভারতকে।

গত মে মাসে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ইরানের সঙ্গে সংঘাত চরমে ওঠে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের। তার পরই ইরানের ওপরে একাধিক নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র, এর মধ্যে রয়েছে তেলের ওপর নিষেধাজ্ঞাও। আগামী ৬ আগস্ট এই সব নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। তবে ইরান থেকে তেল আমদানির ওপরে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে নভেম্বরের পর থেকে।

ভারত সব থেকে বেশি অপরিশোধিত তেল আমদানি করে ইরাক থেকে। তার পরেই রয়েছে সৌদি আরব ও ইরান। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ জানুয়ারি প‌র্যন্ত ভারত ইরান থেকে ১৮৪ লক্ষ টন অপরিশোধিত তেল আমদানি করেছে। ফলে মার্কিন নিষেধাজ্ঞায় বিপাকে পড়তে চলেছে ভারত।

যদিও গত মে মাসে ভারত জানিয়েছিল মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে ভারতের কোনো অসুবিধা হবে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here