S 400

নয়াদিল্লি: ভারত এবং রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত হওয়া ঐতিহাসিক ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে অবশেষে প্রতিক্রিয়া জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। জানিয়ে দিল, কোনো জোটসঙ্গীর ওপরে নিষেধাজ্ঞা আরোপ করবে না তারা।

ভারতের এস-৪০০ কেনার ব্যাপারে সব থেকে বড়ো বাধা হয়ে দাঁড়িয়েছিল ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা। কিছু দিন আগেই একটি নিষেধাজ্ঞা আইন পাস করে যুক্তরাষ্ট্র। সেখানে তারা সাফ জানিয়ে দেয় রাশিয়ার সঙ্গে যারা প্রতিরক্ষার খাতে চুক্তি করবে, তাদের ছাড়া হবে না। রাশিয়ার ওপরে যেমন নিষেধাজ্ঞা বলবত রয়েছে, এমনই নিষেধাজ্ঞা আরোপ করা হবে চুক্তি স্বাক্ষর করা দেশের সঙ্গেও।

ভারত রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার কথা উত্থাপন করতেই ট্রাম্পের দেশ জানিয়েছিল, এ ব্যাপারে ভারতকে ছাড়পত্র দেবে না তারা। কিন্তু কার্যত আমেরিকাকে চ্যালেঞ্জ জানিয়েই, তাদের হুমকিকে অগ্রাহ্য করে ভারত এ দিন রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করল।

আরও পড়ুন আমেরিকার হুমকি অগ্রাহ্য করেই রাশিয়ার ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি স্বাক্ষর করল ভারত

এই চুক্তির ওপরে নয়াদিল্লির মার্কিন দূতাবাস থেকে যে প্রথম প্রতিক্রিয়া জানানো হয়েছে সেখানে সাফ বলে দেওয়া হয়েছে, শুধুমাত্র রাশিয়ার ‘দুর্ব্যবহার’ বন্ধ করার জন্যই তার ওপরে এই নিষেধাজ্ঞা রয়েছে। ‘এর ফলে জোটসঙ্গীর প্রতিরক্ষার দিকে কোনো ক্ষতি হবে না’ বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন