পাকিস্তানকে বিঁধে কাশ্মীর নিয়ে ভারতকে বিশেষ অনুরোধ মার্কিন যুক্তরাষ্ট্রের

0

রাষ্ট্রপুঞ্জ: কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানকে বিঁধেও ভারতকে বিশেষ একটা অনুরোধ জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। উপত্যকাকে যত দ্রুত সম্ভব নিষেধাজ্ঞামুক্ত করার দাবি করেছে তারা।

গত সোমবার এবং মঙ্গলবার ইমরান এবং মোদীর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বৈঠক যে খুবই ফলপ্রসূ হয়েছে সে কথা মনে করিয়ে দেন মার্কিন বিদেশ মন্ত্রকের দক্ষিণ এশিয়া বিষয়ক আধিকারিক অ্যালিস ওয়েলস।

কাশ্মীর প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা দ্রুত ব্যবস্থা দেখতে চাই। যত দ্রুত সম্ভব যাবতীয় নিষেধাজ্ঞা তুলে দেওয়া এবং মূল স্রোতের রাজনৈতিক ব্যক্তিদের দ্রুত বন্দিদশা থেকে মুক্তি দেওয়া।”

তিনি আরও বলেন, “স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে গণতান্ত্রিক আলোচনা শুরু করা এবং দ্রুত ওই অঞ্চলে নির্বাচন আয়োজন করারও দাবি জানানো হয়েছে।”

সেই সঙ্গে তিনি আরও একবার বলেন, কাশ্মীর সমস্যার সমাধানে খুবই আন্তরিক ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজের থেকেই মধ্যস্থতার বিষয়ে রাজি।

ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমলে এবং আলোচনার বাতাবরণ তৈরি হলে গোটা বিশ্বই যে উপকৃত হবে, সে কথাও বলেন ওয়েলস।

তবে এর পাশাপাশি পাকিস্তানের ভূমিকা নিয়েই ক্ষোভপ্রকাশ করেছেন ওয়েলস। কাশ্মীর নিয়ে ইমরান খান যে ধরনের মন্তব্য করে চলেছেন, তাতে সমস্যাকে আরও গভীর করে তুলবে বলেই অভিমত ওয়েলসের।

আরও পড়ুন বিজেপির ওপর ক্ষুব্ধ সব থেকে পুরোনো শরিক, নির্বাচনে একা লড়ার সিদ্ধান্ত

তিনি বলেন, “দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে উত্তেজনা যত কমে, ততই সবার মঙ্গল।” সেই সঙ্গে ইমরানকে তাঁর প্রশ্ন, চিনও তাদের অধিবাসী মুসলিমদের বিরুদ্ধে নানা রকম দমনমূলক নীতি নিয়েছে, এই ব্যাপারে কেন মুখ খোলেন না তিনি?

ওয়েলস বলেন, “উইঘুর এবং তুর্ক সম্প্রদায়ের লক্ষ লক্ষ মুসলিমকে দমন করছে চিন। আমি দেখতে চাই, ইমরান এই বিষয়েও সরব হন বিভিন্ন মহলে।”

উল্লেখ্য, গত সোমবার উইঘুর মুসলিমদের নিয়ে প্রশ্ন করা হয়েছিল ইমরানকে। সেখানে মন্তব্য এড়িয়ে গিয়েছিলেন তিনি। জানান, এই বিষয়ে চিনের সঙ্গে গোপনে কথা বলবেন তিনি, প্রকাশ্যে কিছু বলা উচিত নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.