দৈনিক সর্বোচ্চ পুণ্যার্থীর সংখ্যা বেঁধে দিয়ে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট

0

নৈনিতাল: চলতি বছরে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট। তবে বেশ কিছু শর্ত চাপিয়েই এই অনুমতি দেওয়া হয়েছে। একদিনে কতজন সর্বোচ্চ পুণ্যার্থী চারধামে যেতে পারবেন, সেই সংখ্যাও নির্দিষ্ট করে দিয়েছে হাইকোর্ট।

হাইকোর্ট এ দিন জানিয়েছে, প্রতিদিন কেদারনাথে ৮০০, বদ্রীনাথে ১২০০, গঙ্গোত্রীতে ৬০০ ও যমুনোত্রীতে ৪০০ পুণ্যার্থী যেতে পারবেন। অর্থাৎ এক একদিন মোট ৩০০০ পুণ্যার্থীকে চারধামে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি, পুণ্যার্থীদের টিকার দুটি ডোজের শংসাপত্র অথবা কোভিড নেগেটিভ রিপোর্ট থাকাও বাধ্যতামূলক বলে জানিয়েছে আদালত।

উল্লেখ্য,চলতি বছর পয়লা জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল চারধাম যাত্রা। তবে কোভিড সংক্রমণের কথা বিবেচনা করে উত্তরাখণ্ড হাইকোর্ট চারধাম যাত্রায় স্থগিতাদেশ দিয়েছিল। বিশেষত, এই বছর কুম্ভ মেলা চলাকালীনই যে হেতু কোভিডের ভয়াবহ দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল, সে কারণেই আরও সতর্ক ছিল আদালত।

তবে হাইকোর্টের সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, হাইকোর্টই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

Shyamsundar

এ দিকে, চারধাম যাত্রা বন্ধ থাকায় মার খাচ্ছিলেন স্থানীয় ব্যবসায়ীরা। অসংখ্য ছোটো ব্যবসায়ীদের শুধুমাত্র এই চারধাম যাত্রাকে কেন্দ্র করেই জীবন চলে। পুণ্যার্থীদের আগমন না হওয়ার ফলে মার খাচ্ছিল ব্যবসা। ক্রমে গ্রাস করছিল দারিদ্র, যা কোভিডের থেকেও মারাত্মক। তবে এ দিনের এই সিদ্ধান্তের পর ব্যবসায়ীরা খুশি।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

২০ সেপ্টেম্বর থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলছে অসম

বেহালা জোড়া খুনে নয়া মোড়! উদ্ধার মোবাইল ফোন, বাজেয়াপ্ত ব্যাগ

‘দুয়ারে রেশন’ নিয়ে এ বার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে একাংশের ডিলার

কংগ্রেসে যোগ দিতে চলেছেন কানহাইয়া কুমার? রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাতের পর জল্পনা তুঙ্গে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন