দেশের পরবর্তী প্রধান বিচারপতির নাম প্রস্তাব করলেন এনভি রমনা

0
CJI N V Ramana
ভারতের প্রধান বিচারপতি এন ভি রমনা। ছবি Twitter থেকে নেওয়া।

নয়াদিলি: প্রথামাফিক নিজের উত্তরসূরীর নাম প্রস্তাব করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনা। তাঁর প্রস্তাব মতো দেশের ৪৯তম প্রধান বিচারপতি হিসাবে আগামী ২৭ অগস্ট শপথগ্রহণ করতে চলেছেন বিচারপতি উদয় ইউ ললিত।

শীর্ষ আদালতের পরবর্তী বিচারপতির নাম ঘোষণা করার জন্য বুধবার দেশের আইনমন্ত্রক, এনভি রমনাকে অনুরোধ জানিয়েছিল। প্রথা মোতাবেক, দেশের প্রধান বিচারপতি অবসরগ্রহণের আগে পরবর্তী প্রধান বিচারপতির নাম ঘোষণা করে যান। বর্তমানে অবসরগ্রহণের আগে আইনমন্ত্রক পরবর্তী প্রধান বিচারপতির নাম জানতে চেয়ে রমনাকে একটি চিঠি পাঠায়। দস্তুর মেনেই অবসরগ্রহণের একমাস আগে আইনমন্ত্রককে দেওয়া পাল্টা চিঠিতে নিজের উত্তরসূরীর নাম জানিয়ে দেন তিনি।

বিচারপতি ললিত অবশ্য খুব কম সময়ের জন্য প্রধান বিচারপতির পদে বসতে চলেছেন। তিন মাসেরও কম সময় তিনি এই পদে থাকবেন। চলতি বছরের ৮ নভেম্বর অবসরগ্রহণ করবেন তিনি। ললিত যদি শীর্ষ আদালতের প্রধান বিচারপতির পদে বসেন, তবে এস এস সিক্রির পর তিনিই হবেন দ্বিতীয় প্রধান বিচারপতি, যিনি আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করে প্রধান বিচারপতি হিসাবে কর্মজীবন শেষ করবেন।

মূলত অপরাধ সংক্রান্ত মামলা নিয়ে কাজ করা এই বিচারপতিকে ২০১১ সালে সুপ্রিম কোর্ট টুজি স্পেকট্রাম-কাণ্ডে বিশেষ কৌঁসুলি হিসাবে নিয়োগ করে। যে বিশেষ বিচারবিভাগীয় বেঞ্চ তিন তালাক প্রথাকে ‘অসাংবিধানিক’ ঘোষণা করেছিল, তার অন্যতম সদস্য ছিলেন বিচারপতি ললিত।

গত বছর বোম্বে হাইকোর্টের স্পর্শ সংক্রান্ত রায় বদল করে ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দেয়, কোনো অপ্রাপ্তবয়স্ক ব্যক্তিকে সরাসরি স্পর্শ না করেও কোনোরকম যৌন পীড়ন করে থাকলে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে পস্কো ধারায় মামলা রুজু করা যাবে।

ললিতের নেতৃত্বাধীন বেঞ্চই পদ্মনাভস্বামী মন্দির দেখভালের দায়িত্ব ত্রিবাঙ্কুর রাজপরিবারের হাত থেকে নিয়ে কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটির হাতে তুলে দেয়। ২০১৯ সালে অযোধ্যা মামলার রায়দানের জন্য যে বিচারবিভাগীয় বেঞ্চ গঠিত হয়, সেই বেঞ্চ থেকে স্বেচ্ছায় সরে আসেন ললিত।

আরও পড়তে পারেন:

তাইওয়ানের আশেপাশে সব থেকে বড়ো সামরিক মহড়া শুরু করে দিল চিন

অর্পিতার পণ্ডিতিয়া রোডের ফ্ল্যাটে ঢুকল ইডি, কী মিলবে? শুরু জল্পনা

অনাবৃষ্টির পশ্চিমাঞ্চলে অবশেষে ভারী বর্ষণ, এখনও চাতক পাখি নদিয়া-মুর্শিদাবাদ

রাজ্যসভায় ধনখরকে কী ভাবে স্বাগত, ভাবছে তৃণমূল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন