খবরঅনলাইন ডেস্ক: দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যে টিকা উৎপাদন ব্যাহত হচ্ছে। কাঁচামালের অভাবে দেশে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি পর্যাপ্ত ভ্যাকসিনের ডোজ তৈরি করতে পারছে না। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ভারত আবেদন জানিয়েছিল যাতে করোনা টিকা তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামালের রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

তবে ভারতের আবেদন মেনে নেওয়ার পথে না হেঁটে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞার পক্ষেই যুক্তি দিলেন।এই বিষয়ে মার্কিন প্রেসি়ডেন্ট বাইডেনের বক্তব্য, ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতিতে ভ্যাকসিন উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল বা ওষুধ কতটা জরুরি, তা বুঝতে পারলেও ডিপিএ অ্যাক্ট অনুযায়ী কিছু বিধিনিষেধ মেনে চলতে হয় দেশের সরকারকে। তাই আমেরিকান কোম্পানিগুলিকে দেশের অভ্যন্তরের প্রয়োজনকে অগ্রাধিকার দিতে হয়।

Loading videos...

কয়েকদিন আগেই ভ্যাকসিনের উৎপাদন বাড়ানোর জন্য প্রয়োজনীয় কাঁচামালের জোগানের আবেদন জানিয়ে মার্কিন সরকারকে একটি টুইট করেন সেরাম ইনস্টিটউটের সিইও আদার পুনাওয়ালা। এর প্রত্যুত্তরে আমেরিকা জানায় তারা ভারতের সমস্যা খুব ভালো ভাবেই বুঝতে পারছে।

এ দিকে ইতিমধ্যেই বিশ্বজুড়ে টিকান উৎপাদন আর সরবরাহের জন্যে কোয়াড গোষ্ঠী তৈরি হয়েছে। সেখানে ভারত-মার্কিন যৌথ উদ্যোগে আমেরকিায় তৈরি ভ্যাকসিন নোভাভ্যাক্স আর জনসন অ্যান্ড জনসন তৈরি করার কথা ভারতের। সেই প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে।

তবে টিকা উৎপাদনের জন্য কাঁচামালের ছাড়পত্র আদৌ পাওয়া যাবে কি না এবং তা পাওয়া গেলে কী হবে, সে ব্যাপারে বাইডেন প্রশাসনের তরফে কোনো সদুত্তর মেলেনি।

আরও পড়তে পারেন: Coronavirus Maharashtra: মৃতের সংখ্যায় রেকর্ড করলেও অবশেষে বড়োরকম স্বস্তি দিল মহারাষ্ট্রের পরিসংখ্যান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.