খবরঅনলাইন ডেস্ক: ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবার জন্য বিনামূল্যে কোভিড-টিকার ব্যবস্থা করা হবে। এই আশ্বাস দিয়েছে উত্তরপ্রদেশ এবং অসম। আপাতত দেশে দুই বিজেপি-শাসিত রাজ্য এমন সিদ্ধান্ত নিয়েছে।

কিছু দিন আগেই কোভিডে আক্রান্ত হয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বর্তমানে তাঁর চিকিৎসা চলছে। মঙ্গলবার যোগী টুইটারে জানিয়েছেন, “মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে ১৮ বছরের ঊর্ধ্বে সবার জন্য টিকা বিনামূল্যে দেওয়া হবে। করোনাভাইরাস হেরে যাবে, ভারত জিতে যাবে।”

এ দিকে, দৈনিক তিরিশ হাজার সংক্রমণে রীতিমতো জর্জরিত উত্তরপ্রদেশ। এলাহাবাদ হাইকোর্ট রাজ্যের পাঁচ শহরে লকডাউনের নির্দেশ দিলেও তা বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে রাজ্যে সপ্তাহান্তিক লকডাউন ঘোষণা করা হয়েছে। আপাতত প্রতি শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে সোমবার ভোর পাঁচটা পর্যন্ত এই লকডাউন চলছে। এ ছাড়া নৈশ কার্ফু জারি রয়েছে গোটা রাজ্যেই।

যোগী আদিত্যনাথের আগেই অবশ্য এমন ঘোষণা করেন অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাও। অসমের বাসিন্দাদের বিনামূল্যে টিকার ব্যবস্থা করার ব্যাপারে হিমন্ত টুইট করে লেখেন, “৪৫ বছরের ঊর্ধ্বে সবাইকে ভারত সরকারের তরফে বিনামূল্যে টিকা দেওয়া হচ্ছে। অসম সরকার ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে সবার জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করবে।”

হিমন্ত জানিয়েছেন গত বছর অসম আরোগ্য নিধি প্রকল্পে যে অর্থ সংগ্রহ হয়েছিল, সেটা কাজে লাগিয়েই টিকা কেনা হবে। ইতিমধ্যেই, ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ১ কোটি ডোজেরও অর্ডার দেওয়া হয়েছে বলে জানান হিমন্ত।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন