Vaccination Drive: টিকা নেওয়ার পর করোনা-আক্রান্ত হওয়ার ঘটনা অত্যন্ত কম, তথ্য পেশ করল কেন্দ্র

0

খবরঅনলাইন ডেস্ক: করোনা মোকাবিলায় দেশে গণটিকাকরণ অভিযান যেটা চলছে, তার ফলাফল অত্যন্ত সন্তোষজনক। বুধবার তথ্য দিয়ে এমনই জানাল কেন্দ্র।

কেন্দ্র জানিয়েছে, টিকা নেওয়ার পরও কোভিডে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। কিন্তু তার হার অত্যন্ত কম। সামগ্রিক পরিসংখ্যান করে দেখা যাচ্ছে, টিকা নেওয়ার পর প্রতি ১০ হাজারে আক্রান্ত হয়েছেন মাত্র চার জন। কোভিশিল্ড নেওয়ার পর আক্রান্ত হওয়ার ঘটনা কোভ্যাক্সিনের থেকেও কম, এমনই জানিয়েছে কেন্দ্র।

বুধবার স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্থ সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, করোনা টিকা নেওয়ার পরেও যাঁরা সংক্রমণের শিকার হচ্ছেন, তাঁদের ক্ষেত্রে অতিমারির ‘প্রাণঘাতী’ রূপ নেওয়ার সম্ভাবনা প্রায় নেই।

কেন্দ্র জানিয়েছে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের প্রথম টিকাটি দেওয়ার পরে ৯৩ লক্ষ ৫৬ হাজার ৪৩৬ জনের মধ্যে ৪,২০৮ জন করোনাভাইরাস সংক্রমণের শিকার হয়েছেন। দ্বিতীয় টিকা নেওয়ার পরে ১৭ লক্ষ ৩৭ হাজার ১৭৮ জনের মধ্যে ৬৯৫ জনের ক্ষেত্রে কোভিড টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে।

Shyamsundar

অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার সহায়তায় সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি কোভিশিল্ডের ক্ষেত্রে প্রথম টিকা নেওয়ার পর ১০ কোটি ৩ লক্ষ ২ হাজার ৭৫৪ জনের মধ্যে ১৭ হাজার ১৪৫ জন আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় টিকা নেওয়া ১ কোটি ৫৭ লক্ষ ৩২ হাজার ৭৫৪ জনের মধ্যে সংক্রমণের শিকার ৫,০১৪।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বার বার বলছেন, করোনা-টিকা নেওয়ার পরেও কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। কিন্তু সে ক্ষেত্রে রোগটা গুরুতর আকার ধারণ করে না। দেখা যাচ্ছে কোভ্যাক্সিনের ক্ষেত্রে ০.০৪ শতাংশ এবং কোভিশিল্ডের ক্ষেত্রে প্রায় ০.০৩ শতাংশ মানুষ সংক্রমণের শিকার হয়েছে। এই সংখ্যাটা অত্যন্ত স্বস্তিদায়ক।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Bengal Polls 2021: কোভিড পজিটিভ মদন মিত্র, অক্সিজেনের মাত্রা ব্যাপক কমে যাওয়ায় বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন