শুক্রবার বন্দে ভারত (Vande Bharat) নামে একটি উচ্চ-গতির ট্রেন চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এই ট্রেনটি গান্ধীনগর এবং মুম্বইয়ের মধ্যে চলবে। যা গুজরাত ও মহারাষ্ট্রের রাজধানীকে সংযুক্ত করবে।

1যাত্রী ধারণক্ষমতা ১,১২৮

বন্দে ভারত আনুষ্ঠানিক ভাবে চালু করে প্রধানমন্ত্রী মোদী বলেন, এটি ১৬ কোচের এক্সপ্রেস। যাত্রী ধারণক্ষমতা ১,১২৮। বিমানের তুলনায় আরও ভালো অনুভূতি উপভোগ করবেন যাত্রীরা।

2২ ফুট জলের উপরেও চলবে

রেলের আধিকারিকরা জানান, ট্রেনটির ওজন আগের সংস্করণের থেকে ৩৮ টন কমিয়ে ৩৯২ টন করা হয়েছে। এটা আরও আরামদায়ক যাত্রা নিশ্চিত করে এবং ২ ফুট জলের উপর দিয়েও সমান ভাবে চলতে পারে।

3৭৫টি বন্দে ভারত এক্সপ্রেসের পরিকল্পনা

দেশের সমস্ত বড়ো শিল্প ও ব্যবসায়িক শহরগুলিকে সংযুক্ত করতে ২০২৩ সালের আগস্টের মধ্যে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। সংবাদ সংস্থা রয়টার্সের মতে, ট্রেনগুলির সর্বোচ্চ গতি রয়েছে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বা ৯৯ মাইল প্রতি ঘণ্টা।

4পুরো কাজ হয়েছে ভারতে

এই ট্রেন তৈরি করেছে চেন্নাইয়ের ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরি। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, এই ট্রেনের সমস্ত কাজই হয়েছে ভারতে। ৮০ শতাংশ স্থানীয় সরঞ্জাম ব্যবহৃত হয়েছে এই ট্রেন তৈরিতে।

5খরচ হয়েছে সাড়ে ১৩ কোটি

ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরির এক মুখপাত্র জানান, এই ট্রেন তৈরিতে খরচ হয়েছে সাড়ে ১৩ কোটি টাকা। রাষ্ট্রায়ত্ত সংস্থাটি শীঘ্রই উচ্চ গতির মালবাহী ট্রেনের পাশাপাশি ২০২৩ সালের মার্চের মধ্যে কমপক্ষে ২৭টি বন্দে ভারত তৈরির লক্ষ্য নিয়েছিল।

6আয় বাড়ছে ভারতীয় রেলের

গত দু’বছর ধরে করোনা মহামারির কারণে বিপুল লোকসানের মুখোমুখি হয়েছিল ভারতীয় রেল। তবে এপ্রিল-আগস্টে মোট আয় বছরে ৩৭ শতাংশ বেড়ে ১১৮২ কোটি টাকা হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল