Mohammad Aziz

ওয়েবডেস্ক: নয়ের দশকের হিন্দি ও বাংলা গানের জনপ্রিয় শিল্পী মহম্মদ আজিজের দেহাবসান হল মঙ্গলবার। বুকের ব্যথা নিয়ে তিনি ভরতি হন মুম্বইয়ের নানাবতী হাসপাতালে। সেখানে তাঁর হার্ট অ্যাটাক হয় এবং শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

এ দিন কলকাতা থেকে একটি অনুষ্ঠান সেরে তিনি মঙ্গলবার বিকেল সাড়ে ৪টে নাগাদ মুম্বইয়ে যান। সেখানে বিমানবন্দরেই তিনি অসুস্থ হয়ে পড়েন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর।

পশ্চিমবঙ্গের অশোকনগরে ১৯৫৪ সালের ২ জুলাই জন্ম এই জনপ্রিয় সংগীত শিল্পীর। অসংখ্য হিন্দি ছবির পাশাপাশি তিনি ভারতের অন্যান্য আঞ্চলিক ভাষার ছবি ও ব্যক্তিগত অ্যালবামে গাওয়া গানের মাধ্যমে আসমুদ্র হিমাচল শ্রোতার মন জয় করে নেন। ‘আপ কে আ জানে সে’, ‘মাই নেম ইজ লক্ষ্ণণ’-সহ অসংখ্য হিন্দি গানের মাধ্যমে তিনি যেমন শ্রোতার হৃদয়ে পোক্ত ঠাঁই করে নিয়েছিলেন, তেমনই ‘জঙ্গলে লেগে যায় আগুন যেমন’, ‘পৃথিবী হারিয়ে গেল মরু সাহারায়’ ইত্যাদি গান তাঁকে বাংলা ছবির গানের জগতে চিরস্মরণীয় করে রাখবে।

নিজের বর্ণময় সংগীত জীবনে তিনি প্রায় ২০ হাজার গান গেয়েছেন। এর মধ্যে বেশির ভাগই হিন্দিতে। বাকিটা বাংলা এবং ওড়িয়া ভাষায়। পাশাপাশি আধ্যাত্মিক গানের চৌহদ্দিতেও ছিল তাঁর অবাধ বিচরণ। তিনি অংসখ্য ভজন এবং সুফি গানে রেখে গেলেন তাঁর গুণমুগ্ধ শ্রোতার জন্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here