তৃণমূলের নির্দেশ অমান্য! উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন ২ সাংসদ

দলীয় নির্দেশ জানিয়ে সাংসদদের চিঠি পাঠান লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তার পরেও ভোট?

0
শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচন। প্রতীকী ছবি

কলকাতা: উপরাষ্ট্রপতি নির্বাচন থেকে বিরত থাকার সিদ্ধান্ত আগেই জানিয়েছে তৃণমূল। সেই মর্মে চিঠিও পাঠানো হয় সমস্ত সাংসদকে। তবে শনিবারের উপরাষ্ট্রপতি নির্বাচনে দলের দুই সাংসদ ভোট দিয়েছেন বলে সূত্রের খবর।

এ বারের উপরাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী করেছে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখরকে। অন্য দিকে, কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী দলগুলি প্রার্থী করেছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভাকে। তবে এঁদের কাউকেই সমর্থন দেবে না বলে আগেই জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল। উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের অধিকার রয়েছে লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের। দলীয় নির্দেশ জানিয়ে সাংসদদের চিঠি পাঠান লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

সাংসদ শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারীকেও সেই নির্দেশ পাঠানো হয়। তবে মিডিয়া সূত্রে খবর, এর পরেও দলের নির্দেশ অমান্য করে শিশির-দিব্যেন্দু শনিবার উপরাষ্ট্রপতি ভোটে অংশ নিয়েছেন। যদিও পিতা-পুত্র দু’জনেই এই প্রসঙ্গে কিছু স্বীকার করতে চাননি। এড়িয়ে গিয়েছেন শিশির আর অস্বীকার করেছেন দিব্যেন্দু।

amazon

আনন্দবাজার অনলাইন এ দিন শিশিরের মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, ‘‘আমি এখন বারাণসীতে রয়েছি। ভোট দিয়েছি কি দিইনি তাতে কার কী! উপরাষ্ট্রপতি নির্বাচনে যে দু’জন প্রার্থী তাঁরা উভয়েই আমার ঘনিষ্ঠ। তবে ভোট দিলাম কি দিলাম না তাতে কারও কিছু যায় আসে না।’’ অন্য দিকে দিব্যেন্দু বলেন, ‘‘আমি ভোটগ্রহণ কেন্দ্রের ধারেকাছেও যাইনি। ভোট দেওয়ার প্রশ্নই নেই। এখনও এক ঘণ্টা সময় আছে। ভোট দেব না।’’

তবে খাতায়-কলমে তৃণমূলের সাংসদ হলেও শিশির-দিব্যেন্দুর রাজনৈতিক অবস্থান নিয়ে ধোঁয়াশা রয়েছে। রাজ্য বিধানসভা ভোটের আবহে শিবির পাল্টান শিশির। ২০২১ সালের ২১ মার্চ পূর্ব মেদিনীপুরের এগরায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভায় শিবির বদল করেন কাঁথির তৃণমূল সাংসদ। ভোট মিটে যাওয়ার পর শিশিরের সাংসদপদ খারিজের আর্জি নিয়ে স্পিকারের দ্বারস্থ হন সুদীপ। অন্য দিকে, দিব্যেন্দুকেও একাধিক বার দলের বিপক্ষে মতপ্রকাশ করতে দেখা গিয়েছে।

আরও পড়তে পারেন:

মোদী-মমতার বৈঠকের পর দিনই প্রধানমন্ত্রীকে চিঠি শুভেন্দুর

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা নিম্নচাপই এখন ভরসা দক্ষিণবঙ্গের

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, লড়াইয়ের আগেই জয় প্রায় নিশ্চিত জগদীপ ধনখরের

আকাশসীমা লঙ্ঘন করে লাদাখে ঢুকেছে চিনা বিমান, শান্তি বৈঠকে অভিযোগ করল ভারত

গিয়েছে মন্ত্রিত্ব ও দলের সমস্ত পদ, এ বার বিধায়কপদ ছাড়তে চাইছেন পার্থ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন