জগদীপ ধনকর, মার্গারেট আলভা
জগদীপ ধনকর, মার্গারেট আলভা। প্রতীকী ছবি

কলকাতা: উপরাষ্ট্রপতি নির্বাচন (Vice-presidential election) আগামী ৬ আগস্ট। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী জগদীপ ধনকর (Jagdeep Dhankhar), তাঁর প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভা (Margaret Alva)। দুই প্রবীণ রাজনীতিবিদের দীর্ঘ কর্মজীবনে রয়েছে একাধিক মিল। তবে সে সব কিছুকে ছাপিয়ে গিয়েছে তাঁদের রাজনীতিতে পদার্পণের আগের একটি বিশেষ পর্ব।

এক নজরে জগদীপ ধনকর

জন্ম, ১৯৫১ সালের ১৮ মে। রাজস্থান। বর্তমানে ৭১ বছর বয়সি ধনকরকে দেখা গিয়েছে নানা ভূমিকায়। প্রথম রাজনৈতিক দল প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জনতা দল। ১৯৮৯ থেকে ’৯১ পর্যন্ত জনতা দলের টিকিটেই নবম লোকসভায় প্রবেশ ধনকরের। সে বার রাজস্থানের ঝুনঝুনু লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন তিনি। ১৯৯০ থেকে ’৯১ সালে চন্দ্রশেখর সরকারের সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী হয়েছিলেন তিনি। লোকসভার পর রাজস্থানের কিসানগড় বিধানসভা কেন্দ্র থেকে জিতে বিধায়ক হন ধনখড়। সময়টা ছিল ১৯৯৩-’৯৮। ২০১৯ সালের ৩০ জুলাই তাঁকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিয়োগ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এক নজরে মার্গারেট আলভা

জন্ম, ১৯৪২ সালের ১৪ এপ্রিল। কর্নাটক। বর্তমানে ৮০ বছর বয়সি মার্গারেট আলভাকেও দেখা গিয়েছে বিভিন্ন পদে। কংগ্রেসের হয়ে রাজ্যসভায় নির্বাচিত হন ১৯৭৪ সালে। পাঁচ বারের সংসদ সদস্য মার্গারেট কেন্দ্রের সংসদ বিষয়ক (১৯৮৪-‘৮৫) এবং যুব ,ক্রীড়া এবং নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের দায়িত্ব পালন করেন। ১৯৮৫ এবং ১৯৮৯-এর মধ্যে তিনি ছিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। একাধিক রাজ্যের রাজ্যপাল হিসেবে তাঁকে নিযুক্ত করা হয়। গোয়ার ১৭তম রাজ্যপাল, গুজরাটের ২৩তম রাজ্যপাল, রাজস্থানের ২০তম রাজ্যপাল এবং উত্তরাখণ্ডের চতুর্থ রাজ্যপাল হিসাবে দায়িত্ব পালন করেছেন মার্গারেট।

সবচেয়ে বড়ো মিল

উপরের সংক্ষিপ্ত বর্ণনা থেকেই স্পষ্ট, সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যপালের দায়িত্ব পালন করেছেন এ বারের উপরাষ্ট্রপতি নির্বাচনের মূল দুই প্রার্থী। তবে রাজনীতিতে প্রবেশের আগে আইনকেই পেশা হিসাবে বেছে নিয়েছিলেন ধনকর। এক সময় রাজস্থান হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতিও নির্বাচিত হয়েছিলেন।

অন্য দিকে, রাজনীতির ময়দানে নামার আগে আইনজীবী হিসাবে পেশাদার জীবন শুরু করেছিলেন মার্গারেটও। বেঙ্গালুরুর সরকারি আইন কলেজ থেকে আইন ডিগ্রি অর্জন করেন। ওই কলেজে পড়ার সময়ই তাঁর দেখা হয় নিরঞ্জন থমাস আলভার সঙ্গে। পরবর্তীতে তাঁরা একে অপরের সঙ্গে গাঁটছড়া বাঁধেন।

আরও পড়তে পারেন: 

কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা, নিহত আধাসামরিক বাহিনীর অফিসার

উপরাষ্ট্রপতি নির্বাচন: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভাকে প্রার্থী করল বিরোধীরা

দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি হলে ভারতকে চিনে রূপান্তরিত করবে বিজেপি, নির্বাচনের আগে চূড়ান্ত আবেদন যশবন্ত সিনহার

বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে নেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ‘অসংসদীয়’ কি না প্রশ্ন বিরোধীদের

উপরাষ্ট্রপতি নির্বাচনে ধনকরকে সমর্থন করবে কি তৃণমূল? বৈঠকে বসছেন মমতা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন