pulawama attack usa

ওয়েবডেস্ক: “২০০৫ থেকে ২০১২ পর্যন্ত শান্ত ছিল কাশ্মীর”। কাশ্মীরের সমস্যা নিয়ে বলতে গিয়ে এ ভাবেই ইউপিএ জমানার প্রশংসা করে ফেললেন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান ভি কে সিংহ।

কাশ্মীরে যেটা চলছে, “সেটা প্রক্সি যুদ্ধ। এই সমস্যাটা আগেই সমাধান করে ফেলা উচিত ছিল”। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথাই বললেন বিদেশ দফতরের প্রতিমন্ত্রী সিংহ।

তবে একটা দু’টো ঘটনা মানেই যে পরিস্থিতি খুব খারাপ, সে কথাও বলতে ভোলেননি তিনি। তাঁর কথায়, “একটা-দু’টো ঘটনা দিয়ে বিচার করবেন না পরিস্থিতি কেমন। কোনো সংঘর্ষে যদি এক সেনা আধিকারিক বা জওয়ান মারা যান, তাঁর মানেই পরিস্থিতি খুব খারাপ এমনটা নয়।”

আরও পড়ুন রাজীব কুমারের ভবিষ্যৎ বাতলে দিলেন দিলীপ ঘোষ!
২০০৫ থেকে ২০১২ পর্যন্ত কাশ্মীর শান্ত ছিল, এই প্রসঙ্গ তুলে তিনি বলেন, “কখনও ভেবে দেখেছেন ২০১২-এর পর কেন খারাপ হল পরিস্থিতি?”

জম্মু এবং কাশ্মীর অঞ্চলের দু’টো দলের মধ্যে মতবাদের পার্থক্যের জন্যই এই ঘটনাটি বেড়ে গিয়েছে বলে মনে করেন সিংহ। তাঁর কথায়, “কাশ্মীরে ক্ষমতায় আসে জোট সরকার। যে সরকারের একটি দলের প্রভাব বেশি জম্মু অঞ্চলে, অন্য দলের প্রভাব বেশি কাশ্মীর অঞ্চলে।”

উল্লেখ্য, ২০১৪-য় নির্বাচনের পর কাশ্মীরে সরকার গঠন করে পিডিপি এবং বিজেপি। এর মধ্যে পিডিপির প্রভাব বেশি ছিল কাশ্মীরে এবং বিজেপির প্রভাব বেশি ছিল জম্মুতে। দুই দলের দুই ভিন্ন নীতিই যে সমস্যাকে বাড়িয়ে তোলে, সে কথাই উল্লেখ করেন সিংহ।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন