railway-exam-practise

ওয়েবডেস্ক: আপনি কি আরএসি বা ওয়েটিং লিস্ট টিকিটধারী? আপনি কি সেই টিকিটে যাত্রা না করে তা বাতিল করে দিতে চান? সেই সুযোগও আপনাকে দিচ্ছে আইআরসিটিসি।

টিডিআরের (টিকিট ডিপোজিট রিসিট) মাধ্যমে সেই টিকিট আপনি বাতিল করতে পারেন। বোর্ডিং স্টেশনে ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে আপনি টিকিট বাতিলের আবেদন করতে পারেন। অন্যথা অনলাইনেও সেই আবেদন করা যেতে পারে। এই মর্মে এই টুইট করেছে আইআরসিটিসি।

দেখে নিন বিস্তারিত এই পয়েন্টগুলি

১) আরএসি বা ওয়েটিং লিস্টের যাত্রীরা যে স্টেশন থেকে ট্রেন ধরার কথা, সেই স্টেশনে ট্রেনটি ছাড়ার আধ ঘণ্টা আগে টিকিট বাতিলের আবেদন করতে হবে। তবে টিকিট বাতিলের আবেদনের জন্য ট্রেনের কনফার্মড টিকিটটি আপনাকে দেখাতে হবে।

২) এ ক্ষেত্রে শুধুমাত্র ক্যান্সেলেশন চার্জ কেটে নিয়ে পুরো ভাড়া আপনি ফেরত পেয়ে যাবেন।

৩) যদি আপনি ই-টিকিটধারী হন, তা হলে ট্রেন যাত্রা শেষ হওয়ার পরেও টিকিট বাতিলের জন্য অনলাইনের টিডিআর পেশ করতে পারেন। তবে সে ক্ষেত্রে নিম্নলিখিত কারণগুলির একটা আপনাকে দেখাতে হবে। সেগুলি হল, ট্রেন বাতিল হওয়া, তিন ঘণ্টার বেশি ট্রেন লেট, বাতানকুল যন্ত্রের গোলযোগ, টিকিটে যা আছে তার আংশিক ভ্রমণ।

৪) যদি তিন ঘণ্টা দেরিতে চলার জন্য আপনি টিকিট বাতিলের আবেদন করেন তা হলে ক্যান্সেলেশন চার্জও কাটা হবে না। তবে তার জন্য বোর্ডিং স্টেশনে ট্রেন এসে পৌঁছোনোর আগেই আপনাকে টিকিট বাতিলের আবেদন করতে হবে।

৫) ই-টিকিট বাতিলের আবেদন যদি অনলাইনে করা হয়, তা হলে বাতিলের টাকা আপনার অ্যাকাউন্টে চলে আসবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here