Tax Return

ওয়েবডেস্ক: রাজ্যপালের সঙ্গে এক কাপ চা। বিমানবন্দরে চেক-ইনে অগ্রাধিকার, পাশপোর্টের ক্ষেত্রেও বাড়তি সুযোগ, টোল লেনেও তুলনামূলক সময় ছাড় – এ ধরনের বহুবিধ পুরস্কারের ডালি সাজিয়ে তুলছে আয়কর দফতর। আয়কর জমার সময় কতটা সততা দেখিয়েছেন কোনো নাগরিক, তার নিরিখেই পেয়ে যাবেন এমনই কয়েকটি সম্মানজনক উপহার।

সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেসের অধীনে গড়া হয়েছে একটি বিশেষ কমিটি। যে কমিটি আয়কর দাখিল করা নাগরিকদের মধ্যে থেকে এমন কিছু সৎ ব্যক্তিকে বেছে নেবেন, যাঁরা অন্যের কাছে দৃষ্টান্ত। আদতে এক দিকে তাঁদের সম্মান জানানো অন্য দিকে তাঁদের দৃষ্টান্ত তুলে ধরে বাকিদের আগ্রহী করে তোলার লক্ষ্য নিয়েই এগোচ্ছে আয়কর দফতর।

ইতিপূর্বেই বেআইনি (কালো টাকা) রুখতে আনুষঙ্গিক সমস্ত রকমের ব্যবস্থা নিয়েছে সরকার। এসেছে একাধিক নতুন আইন ও নিয়ম। ফলে আয়কর আদায়ের পরিমাণ এক ঝটকায় বেড়েছে অনেকটাই। আইনের গেরোয় আটকে পড়ার ভয়েই শুধু নয়, এমন অনেকে আছেন যাঁরা নিয়মিত ভাবে স্বচ্ছতা ও সততার সঙ্গেই আয়কর দাখিল করে থাকেন আইন মেনেই। তাঁদের উদ্দেশেই সম্মান জানাতে চাইছে দফতর।

কর্মীদের জন্য পুজো বোনাস অপরিবর্তিত রাখতে চলেছে রেল!

তবে ভারতে এ ধরনের উপহারপ্রথা নিয়ে সদ্য সদ্য চিন্তাভাবনা চললেও বিশ্বের অন্যান্য দেশে আগে থেকেই চালু রয়েছে। যেমন জাপানে এই ধরনের সম্মান জানানো হয় রাজার সঙ্গে সৎ আয়কর দাখিলকারীর ছবি তোলার সুযোগ করে দিয়ে। ফিলিপিন্সে আয়োজিত হয় লটারির। যেখান থেকে পুরস্কার হিসাবে ভ্যাটের উপর বিশেষ ছাড় পাওয়া যায়। দক্ষিণ কোরিয়ায় দেওয়া হয় শংসাপত্র। যা দেখিয়ে বিমানবন্দরে ভিআইপি রুম এবং ফ্রি কার পার্কিংয়ের সুবিধা পাওয়া যায়। কতকটা একই ধরনের প্রকল্প চালু রয়েছে পাকিস্তানেও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন