জল্পনায় জল! পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসছে না, জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

0

নয়াদিল্লি: পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসবে কি না, তা নিয়ে জোর জল্পনা চলছিল গত কয়েক দিন ধরেই। তবে শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দিলেন, “পেট্রোল, ডিজেলকে জিএসটি -র আওতায় আনার সময় হয়নি”।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, “কেরল হাইকোর্টের নির্দেশের পরে জিএসটি কাউন্সিল কর কাঠামোর আওতায় পেট্রোল এবং ডিজেলের অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনা করেছে। আদালতের নির্দেশেই বিষয়টি আলোচনায় আনা হয়েছিল কিন্তু সদস্যরা খুব স্পষ্ট ভাবে বসেছেন, তাঁরা পেট্রোল-ডিজেলকে জিএসটি-তে অন্তর্ভুক্ত করতে চান না”।

তিনি বলেন, “বৈঠকের সিদ্ধান্ত আদালতকে জানানো হবে। কারণ জিএসটি কাউন্সিল মনে করেছে পেট্রোলিয়াম পণ্যগুলিকে জিএসটি -র আওতায় আনার সময় এটা নয়”।

গত জুন মাসে একটি আবেদনের প্রেক্ষিতে কেরল হাইকোর্ট পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলে জিএসটি কাউন্সিলকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও ঘোষণা করেন, ডিজেলের সঙ্গে মিশ্রণের জন্য বায়ো-ডিজেলের উপর জিএসটি হার (তেল বিপণন সংস্থাগুলি ব্যবহার করে) ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কোভিড -১৯ চিকিৎসায় ব্যবহৃত ওষুধের উপর জিএসটি ছাড়ের হার একই রাখার সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যে নিয়ম ছিল, তা বহাল থাকছে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আবার অনলাইনে খাবার ডেলিভারি সংস্থাগুলোর উপর নতুন কর বসানোর যে জল্পনা চলছিল, তা উড়িয়ে দিয়ে মন্ত্রী বলেন, কোনো নতুন কর বসছে না। আগের কর কাঠামোই থাকছে।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুুন এখানে:

পাল্টা পদক্ষেপ! দিল্লি হাইকোর্টে গেলেন রুজিরা ও অভিষেক বন্দ্যোপাধ্যায়

আইনি দ্বন্দ্ব! মেডিক্যাল কোর্সে ওবিসি, ইডব্লিউএস সংরক্ষণ নিয়ে কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট

বদলি হচ্ছেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল

কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমে আটক মোদীর প্রাক্তন মন্ত্রী-সহ বিজেপির প্রাক্তন শরিকের একাধিক নেতা

রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েই তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক হলেন অর্পিতা ঘোষ

ভাসল কলকাতার একাংশ, সোমবার পর্যন্ত দফায় দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন