কে এগিয়ে আর কে পিছিয়ে, উত্তরপ্রদেশের ভোট মিটলেই চোখ থাকবে বুথ ফেরত সমীক্ষায়

0
exit-poll

কলকাতা: সোমবার উত্তরপ্রদেশের সপ্তম তথা শেষ দফার ভোটের পর পাঁচ রাজ্যের সম্ভাব্য ফলাফলের ইঙ্গিত দিয়ে বুথ ফেরত সমীক্ষা পেশ করবে অনেক সমীক্ষক সংস্থা। ১০ মার্চ ভোটগণনার দিন কী হতে চলেছে, তারই হাওয়া বোঝার চেষ্টা।

বুথ ফেরত সমীক্ষার সঙ্গে আসল ফলাফল যে পুঙ্খানুপুঙ্খ ভাবে মিলে যায়, এমন কোনো কথা নেই। ফলে বুথ ফেরত সমীক্ষাকে ধ্রবসত্য মনে করে উচ্ছ্বসিত, ক্ষুব্ধ বা হতাশ হওয়ার কোনো কারণও নেই। তবুও ভোটগ্রহণ শেষ হলে বুথ ফেরত সমীক্ষা সাধারণ মানুষের কাছে চর্চার বিষয়।

নির্বাচনের পরে এবং ফলাফলের আগে সবচেয়ে প্রতীক্ষিত বিষয় হল এই বুথ ফেরত সমীক্ষা। কোন দল এগিয়ে এবং আর কে পিছিয়ে থাকবে, তার বিশ্লেষণ এবং ভবিষ্যদ্বাণী করতে প্রতিটি নির্বাচনী এলাকা থেকে তথ্য সংগ্রহ করে সমীক্ষক সংস্থা। প্রতিটি আসনের বিশদ বিশ্লেষণ-সহ সমস্ত রাজ্যের বুথ ফেরত সমীক্ষা ভোটের পরে প্রকাশ করা হবে।এ দিন উত্তরপ্রদেশের সপ্তম দফার ভোট শেষ সন্ধ্যা ৬টায়। তার পর সন্ধ্যা ৭টা একে একে প্রকাশিত হবে বুথ ফেরত সমীক্ষা।

প্রসঙ্গত, ৪০৩ আসনের উত্তরপ্রদেশে ভোটগ্রহণ হয় যথাক্রমে ১০, ১৪, ২০, ২৩, ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ। শেষ দফা চলছে এ দিন। গোয়া (৪০টি আসন) ও উত্তরাখণ্ডে (৭০টি আসন) ভোট হয়েছিল ১৪ ফেব্রুয়ারি। পঞ্জাব এবং মণিপুরে ভোটগ্রহণ হয়েছিল যথাক্রমে ২০ ফেব্রুয়ারি এবং ৫ মার্চ।

আপডেট দেখুন এখানে: উত্তরপ্রদেশ-সহ ৫ রাজ্যে কার দখলে কুর্সি, বলছে বুথ ফেরত সমীক্ষা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন