খবরঅনলাইন ডেস্ক: পুরীর এ বারের রথযাত্রাও যে গত বারের মতোই কোনো ভক্ত সমাগম ছাড়াই অনুষ্ঠিত হবে তা রাজ্য সরকার আগেই জানিয়ে দিয়েছিল। কিন্তু আরও সিদ্ধান্ত হয়েছে, আশেপাশের বাড়ির ছাদ বা বারান্দা থেকেও কোনো দর্শন চলবে না। ওড়িশা সরকার সাফ জানিয়ে দিয়েছে, ওই সব বাড়ির ছাদ বা বারান্দায় কোনো ভিড় করা চলবে না।

পুরীর জেলাশাসক সমর্থ বর্মা সাংবাদিকদের জানিয়েছেন, রথযাত্রা নিয়ে আগের সিদ্ধান্ত আরও কড়াকড়ি করা হয়েছে। প্রথমে ঠিক হয়েছিল, শুধু মন্দিরের সেবায়েতরাই রথযাত্রায় থাকবেন এবং তাঁদের কোভিড নেগেটিভ হতে হবে। কোনো ভক্তকে রথযাত্রায় যোগ দিতে দেওয়া হবে না। এখন ঠিক হয়েছে, রাস্তার পাশের হোটেল, বাড়ির ছাদ-বারান্দা থেকেও রথযাত্রা দেখা যাবে না।

জেলাশাসক বলেন, ১২ জুলাই রথযাত্রা। তার আগের দিন থেকে পুরীতে কার্ফু জারি করা হবে এবং তা ১৩ তারিখ বিকেল পর্যন্ত কার্যকর থাকবে। করোনার কারণে এই নিয়ে দ্বিতীয় বছর জগন্নাথদেব, বলভদ্র ও সুভদ্রার রথযাত্রায় কোনো ভক্ত থাকছেন না,

জেলাশাসক জানান, রথযাত্রার পুরোটাই টিভিতে লাইভ টেলিকাস্ট করা হবে। তাঁর অনুরোধ, ভক্তরা যেন ওই লাইভ সম্প্রচার দেখে তাঁদের ইচ্ছা মেটান।

গ্র্যান্ড রোডের হোটেল-লজে দু’ দিন আগে বুকিং বন্ধ

জেলার পুলিশ সুপার কেভি সিংহকে নিয়ে জেলাশাসক সমর্থ বর্মা রথযাত্রার দীর্ঘ ৩ কিলোমিটার গ্র্যান্ড রোড সরেজমিনে পর্যবেক্ষণ করেছেন। পুলিশ সুপার জানান, গ্র্যান্ড রোডের দু’ দিকে ২৩০টি বাসভবন এবং ৪১টি হোটেল ও লজ রয়েছে। রথযাত্রা দেখার জন্য ওই সব বাড়ির ছাদে বা বারান্দায় সাধারণ মানুষ ভিড় করতে পারেন, এই আশঙ্কায় প্রশাসন এ ব্যাপারে বিধিনিষেধ জারি করেছে।

পুলিশ সুপার আরও জানান, হোটেল ও লজগুলিকে বলা হয়েছে, তাঁরা যেন রথযাত্রার দু’ দিন আগে থেকে কোনো বুকিং না নেন। উৎসবের আগে থেকেই পুরীমুখী সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হবে। রাজ্য এবং রাজ্যের বাইরের মানুষদের অনুরোধ করা হচ্ছে, তাঁরা যেন ওই সময়ে পুরীতে না আসেন।

ইতিমধ্যে সেবায়েতদের শীর্ষ সংগঠন ‘ছত্তিস নিজগ’-এর সঙ্গে আলোচনা করার পর শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশনের মুখ্য প্রশাসক কৃষণ কুমার বলেন, “কোনো পুলিশকর্মী বা অফিসারকে এ বার রথের দড়ি ছুঁতে দেওয়া হবে না। যে সব সেবায়েত কোভিড নেগেটিভ শুধুমাত্র তাঁদেরই রথ টানতে দেওয়া হবে।” আর সামান্য বাছাই করা কিছু সেবায়তকে রথে বসতে দেওয়া হবে বলে তিনি জানান।

আরও পড়ুন: ইতিহাস বলছে, এর আগেও নানা কারণে পুরীর রথযাত্রা বন্ধ থেকেছে বহু বার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন