নয়াদিল্লি: কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রাম বিলাস পাসওয়ানের সরকারি বাসভবন থেকে সংগ্রহ করা জলের নমুনাও ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস)-এর মানের নিয়ম উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে, শুক্রবার সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে।

শীর্ষ আদালতকে জানানো হয়, দিল্লির বিভিন্ন অঞ্চল থেকে সংগ্রহ করা ১১টি নমুনা ৪৭টি মাপকাঠির মধ্যে বিভিন্ন গুণমান পরীক্ষায় ব্যর্থ হয়েছে।

শীর্ষ আদালত কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (সিপিসিবি), ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস) এবং দিল্লি জল বোর্ডের (ডিজেবি) আধিকারিকদের নিয়ে দিল্লিতে পানীয় জলের একটি যৌথ পরিদর্শন করার আদেশ দিয়ে বলে, এখন একে অপরের বিরুদ্ধে দোষারোপেরখেলার সময় নয়।

আদালত বিআইএসকে পাইপলাইন পরিবর্তনের মতো বিভিন্ন উদ্য়োগ নিয়ে দেশের রাজধানীতে জলের গুণগত মান উন্নয়নের ব্যবস্থা করা যায় কি না, সে বিষয়েও জানতে চায়।

জাতীয় মান নির্ণায়ক সংস্থাকে অন্যান্য শহরে জলের গুণমান সম্পর্কেও একটি প্রতিবেদন দাখিল করতে বলে সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালত শহরের জল মাফিয়াদের নিয়েও উদ্বেগ প্রকাশ করে। পাশাপাশি ইঙ্গিত দেয় জলের ট্যাঙ্কার মাফিয়াদের অসাধু কর্মকাণ্ডের জেরে পানীয় জলের সরবরাহ ব্যাহত হচ্ছে।

বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারক দীপক গুপ্তের একটি বেঞ্চ বিআইএসের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট বিপিন নয়ারকে বলেন, দেশের রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ১১টি নমুনা সংগ্রহ করা হয়েছে, যা সংস্থার ৪৭ মাপকাঠি উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে।

যে ভাবে ধ্বংসের দিকে এগোচ্ছে সুন্দরবনের ম্যানগ্রোভ বনাঞ্চল

নায়ার শীর্ষ আদালতে যে প্রতিবেদন জমা দিয়েছেন, তাংতে দেখা গিয়েছে যে পাসওয়ানের সরকারি ১২ জনপথের বাসভবন থেকে সংগ্রহ করা নমুনা বিআইএসের গন্ধ, অ্যালুমিনিয়াম এবং কলিফর্ম স্তর উত্তীর্ণ হতে পারেনি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন