২৭ সেপ্টেম্বর কৃষকদের ভারত বন্‌ধ, কড়া নজর রাখছে দিল্লি পুলিশ

0
২৭ সেপ্টেম্বর ভারত বন্‌ধের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি। প্রতীকী ছবি

নয়াদিল্লি: ৪০টির বেশি কৃষক সংগঠনের যৌথ মঞ্চ সংযুক্ত কিসান মোর্চার ‘ভারত বন্‌ধ’ আগামী সোমবার। কেন্দ্রের তিনটি বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে সংযুক্ত কিসান মোর্চার ডাকা ‘ভারত বন্‌ধ’-এর পরিপ্রেক্ষিতে রাজধানীর সীমানা জুড়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হবে বলে এক দিন আগেই জানিয়েছে দিল্লি পুলিশ।

সকাল ৬টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভারত বন্‌ধের ডাক দিয়েছে সংগঠন। বিরোধী রাজনৈতিক দল থেকে শুরু করে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন, ব্যাঙ্ক ইউনিয়ন-সহ আরও বেশ কিছু সংগঠন এই কর্মসূচিতে সমর্থন জানিয়েছে। কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের লড়াইকে তীব্র করার ইঙ্গিত দিয়েছে কংগ্রেস এবং সিপিএম, আরজেডি থেকে এনসিপি-সহ বিরোধী দলগুলি। কৃষক সংগঠনগুলির ডাকা ভারত বন্‌ধের প্রতি সমর্থন জানিয়ে এই ইস্যুতে সরকারের বিরুদ্ধে সুর চড়ানোর অবস্থানও স্পষ্ট করেছে তারা।

দিল্লি পুলিশের এক ঊর্ধ্বতন পুলিশ আধিকারিক বলেন, বন্‌ধের পরিপ্রেক্ষিতে, সোমবার জাতীয় রাজধানীতে আইন -শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হবে।

শহরের সীমান্তে তিনটি বিক্ষোভস্থল থেকে কোনো বিক্ষোভকারীকে দিল্লিতে ঢুকতে দেওয়া হবে না, বলে জানান ওই পুলিশ আধিকারিক।

Shyamsundar

আরেকজন পুলিশকর্তা বলেন, “নিরাপত্তা প্রতিরোধমূলক হবে এবং আমরা পুরোপুরি সতর্ক। দিল্লিতে ‘ভারত বন্‌ধে’র প্রভাব নেই। তবে আমরা পুরো ঘটনার উপর কড়া নজর রাখছি। পর্যাপ্ত সংখ্যক বাহিনী মোতায়েন রয়েছে”।

অন্য দিকে, ২৭ সেপ্টেম্বরের ভারত বন্‌ধকে সর্বাত্মক চেহারা দিতে ইতিমধ্যেই দেশ জুড়ে চলছে প্রচার। বলা হয়েছে, কৃষক-শ্রমিকের স্বার্থে ওই দিন রাস্তায় বেরোবেন না। ট্রেন-বাস পরবিহণ সব বন্ধ থাকবে, হাটবাজার, দোকানপাট, শিল্প-কারখানা সবই বন্ধ থাকবে।

এই সময়কালে কেন্দ্রীয় ও রাজ্য সরকারি অফিস, বাজার, দোকান, কারখানা, স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খুলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বন্‌ধের আহ্বায়করা। তবে অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিস-সহ জরুরি পরিষেবাগুলি নিজের মতোই চলবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, যে তিনটি কৃষি আইনকে কেন্দ্র করে ১০ মাসের বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা, সেগুলিতে নিজেদের মতো করে সংশোধনের কথা জানিয়েছে কেন্দ্র। কিন্তু দু’পক্ষের মধ্যে ১০ দফা বৈঠকের পরেও ঐকমত্যে পৌঁছানো যায়নি।

২৭ সেপ্টেম্বর ভারত বন্‌ধ সংক্রান্ত আরও খবর পড়ুন এখানে:

২৭ সেপ্টেম্বর ভারত বন্‌ধে সমর্থন ব্যাঙ্ক ইউনিয়নের

 ২৭ সেপ্টেম্বর সারা দেশে কৃষকদের ‘ভারত বন্‌ধ’, জানুন কী খোলা থাকবে আর কী বন্ধ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন