Connect with us

দেশ

যোগী সরকারের বিরুদ্ধে তোপ দেগে নিহত হিন্দু নেতার ছেলের বিস্ফোরক দাবি

Satyam Tiwari

লখনউ: শুক্রবার নিজের বাড়িতে খুন হয়ে যান হিন্দু মহাসভার প্রাক্তন সভাপতি কমলেশ তিওয়ারি। শনিবার তাঁর ছেলে দাবি করেন, সন্ত্রাস-বিরোধী ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-র মামলাটি তুলে দেওয়া হোক। কমলেশের ছেলে স্থানীয় রাজনৈতিক নেতা সত্যম স্পষ্টতই জানিয়েছেন, তাঁরা প্রশাসনের উপর ভরসা করছেন না।

শনিবার সংবাদ সংস্থা এএনআইকে সত্যম জানান, “আমরা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সিকে দিয়ে মামলার তদন্ত করাতে চাই। আমরা কারও উপর বিশ্বাস করি না। আমার বাবার নিরাপত্তারক্ষী থাকা সত্ত্বেও তাঁকে খুন করা হয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে আমরা কী ভাবে প্রশাসনের উপর নির্ভর করতে পারি?”

শুক্রবার হিন্দু সমাজ পার্টি নেতা কমলেশের গলার নলি কাটা হয়েছিল এবং একাধিকবার তাঁকে গুলিবিদ্ধ করেছিল দুষ্কৃতী।

যদিও স্থানীয় থানা থেকে আগেই কমলেশের সশস্ত্র সুরক্ষার ব্যবস্থা করা হয়েছিল। দু’জন বন্দুকধারী এবং একজন প্রহরী নিয়োগ করা হয়েছিল তাঁর নিরাপত্তায়। তবে গত শুক্রবার ঘটনার সময় বন্দুকধারীরা অনুপস্থিত ছিলেন। পুলিশ অবশ্য জানিয়েছে, নিযুক্ত প্রহরী সন্দেহভাজনদের গেটে থামায় এবং তাদের পরীক্ষা করার পরেই শুধুমাত্র প্রবেশের অনুমতি দেয়।

সত্যম তিওয়ারি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগে বলেন, “আমি জানি না যে ধৃতরা আমার বাবাকে খুন করেছে কিনা বা অন্য কেউ করেছে? নির্দোষ লোকদের ফাঁসিয়ে দেওয়া হচ্ছে। যদি এরা প্রকৃত অপরাধী হয় এবং পুলিশের কাছে ভিডিও প্রমাণ থাকে তবে এনআইএকে তদন্ত করতে দেওয়া উচিত। যদি তারা তদন্ত করে এবং ধৃতরাই অপরাধী প্রমাণিত হয়, তা হলেই আমরা সন্তুষ্ট হব। এই প্রশাসনে আমাদের বিশ্বাস নেই”।

আরও পড়ুন: হিন্দু সংগঠনের নেতা কমলেশ তিওয়ারিকে গুলি করে খুন

এ দিন সিনিয়র পুলিশ আধিকারিক ও পি সিং জানান, কমলেশ-হত্যাকাণ্ডে মোট পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে গুজরাত থেকে তিন জন এবং উত্তরপ্রদেশ থেকে দু’জনকে গ্রেফতার করে পুলিশ।

সংবাদ সংস্থা এএনআই-এর তথ্য অনুসারে, গুজরাত থেকে গ্রেফতার হওয়া ব্যক্তিরা হলেন- মৌলানা মহসিন শেখ (২৪), রাশিদ আহমেদ পাঠান (২৩) এবং ফয়জান (২১)। অন্য দু’জন মৌলানা আনোয়ার-উল হক এবং মুফতি নইম কাজমিন।

দেশ

অমিত শাহ, ধর্মেন্দ্র প্রধানের পর কোভিডে আক্রান্ত আরও এক কেন্দ্রীয় মন্ত্রী

তিন দিনের জইসলমের সফরে এসেছিলেন কৈলাশ। তিনি ক’দিনে তিনি অনেক জায়গাতেই ঘুরেছিলেন বলে জানা গিয়েছে।

coronavirus

খবরঅনলাইন ডেস্ক: কোভিড (Covid 19) যেন পিছু ছাড়ছে না বিজেপির নেতামন্ত্রীদের। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের পর এ বার আরও এক কেন্দ্রীয় মন্ত্রী কোভিডে আক্রান্ত হয়েছেন।

কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী (Kailash Choudhury) আক্রান্ত হয়েছেন কোভিডে। নিজেই টুইট করে এই খবর সবাইকে জানিয়েছেন রাজস্থানের জইসলমের কেন্দ্রের সাংসদ কৈলাশ।

টুইটে তিনি বলেন, “কোভিডে উপসর্গ দেখা দেওয়ার পর পরীক্ষা করাই। রিপোর্ট পজিটিভ এসেছে। যে সব বন্ধু আমার সংস্পর্শে এসেছিলেন, তাঁরা যেন তাঁদের পরিবারের থেকে নিজেদের কয়েকদিনের জন্য বিচ্ছিন্ন করে নেন।”

তিনি আরও বলেন, ‘জ্বর আর হালকা শ্বাসকষ্ট রয়েছে আমার। তবে চিকিৎসকরা আমার ভালোই দেখভাল করছেন।” বর্তমানে জোধপুরের একটি হাসপাতালে ভরতি রয়েছেন কৈলাশ।

তিন দিনের জইসলমের সফরে এসেছিলেন কৈলাশ। তিনি ক’দিনে তিনি অনেক জায়গাতেই ঘুরেছিলেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহে বিজেপির একাধিক শীর্ষস্থানীয় মন্ত্রী কোভিডে আক্রান্ত হয়েছেন। কিছুদিন আগেই কোভিড নেগেটিভ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পাও কোভিডে আক্রান্ত।

অন্যদিকে অমিত শাহ আর ধর্মেন্দ্র প্রধানের রিপোর্ট এখনও নেগেটিভ আসেনি বলে জানা গিয়েছে।

Continue Reading

দেশ

পাখির সঙ্গে সংঘর্ষ, উড়তে গিয়ে রাঁচি বিমানবন্দরে ফিরল এয়ারএশিয়ার বিমান

এই ঘটনায় প্রাথমিক ভাবে তেমন কোনো ক্ষয়ক্ষতি ধরা পড়েনি। বিমানের যাত্রী এবং ক্রু-সদস্যদের নিরাপদে নামিয়ে নিয়ে আসা হয়েছে।

ওয়েবডেস্ক: শনিবার সকালে মুম্বইয়ের উদ্দেশে যাত্রা শুরুর মুহূর্তে পাখির সঙ্গে সংঘর্ষ। যার জেরে এয়ারএশিয়ার (AirAsia) একটি বিমানকে বাতিল করা হল রাঁচি বিমানবন্দরে।

রাঁচি বিমানবন্দরের অধিকর্তা বিনোদ শর্মা সংবাদ মাধ্যমের কাছে জানান, “এয়ারএশিয়ার ভিটি-এইচকেজি বিমানটি রাঁচি থেকে মুম্বইয়ে উড়ে যাওয়ার উদ্দেশে টেক-অফ করার সময় একটি পাখির সঙ্গে সংঘর্ষ হয়। এ দিন সকাল ১১.৫০টা নাগার ওই ঘটনার জেরে আই ৫-৬৩২ ফ্লাইটটি বিমানবন্দরে ফিরিয়ে নিয়ে এসে সেটি বাতিল করা হয়”।

একই সঙ্গে জানানো হয়, এই ঘটনায় প্রাথমিক ভাবে তেমন কোনো ক্ষয়ক্ষতি ধরা পড়েনি। বিমানের যাত্রী এবং ক্রু-সদস্যদের নিরাপদে নামিয়ে নিয়ে আসা হয়েছে। তবে বিমানটির কাঠামোগত কোনো ক্ষতি হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিমান সংস্থা জানায়, পাখির সঙ্গে সংঘর্ষের পর পাইলট টেক-অফ বাতিল করে দেন। বিমানটির স্বাস্থ্যপরীক্ষার পর সবকিছু ঠিকঠাক থাকলে ফের মুম্বইয়ের উদ্দেশে আকাশে উড়তে পারে।

এয়ারএশিয়ার মুখপাত্র বলেন, “এয়ারএশিয়া ইন্ডিয়া আমাদের অতিথি এবং ক্রুদের সুরক্ষাকে প্রাধান্য দেয়। তবে এই বিলম্বের কারণে যে অসুবিধার সৃষ্টি হয়েছে, তার জন্য আমরা দু:খিত।”

গত শুক্রবার সন্ধ্যায় কেরলের কোড়িকোড়ের (Kozhikode) করিপুর বিমানবন্দরে (Karipur Airport) অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের (Air India Express) একটি বিমান। ১৯০ জন যাত্রী নিয়ে দুবাই থেকে কোড়িকোড়ে ফিরছিল বিমানটি। জানা গিয়েছে, নামার সময় রানওয়ে পার করে ছিটকে পড়ে বিমানটি। ওই দুর্ঘটনায় ১৮ জন আরোহীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

Continue Reading

দেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক লক্ষ কোটি টাকার কৃষি-কাঠামো তহবিল চালু করবেন রবিবার

আগামী রবিবার সকাল ১১টায় আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি: কৃষি পরিকাঠামো উন্নয়নে এক লক্ষ কোটি টাকার তহবিল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

শনিবার প্রধানমন্ত্রীর দফতর (PMO) জানায়, কৃষি পরিকাঠামো তহবিল (Agriculture Infrastructure Fund)-এর আনুষ্ঠানিক উদ্বোধন আগামী রবিবার সকাল ১১টায় করবেন প্রধানমন্ত্রী।

একই সঙ্গে পিএম কিষান প্রকল্পে (PM-KISAN scheme) ১৭ হাজার কোটি টাকার ষষ্ঠ কিস্তির টাকাও বিতরণ শুরু করবেন তিনি। এই প্রকল্পে উপকৃত হবেন সাড়ে আট কোটি কৃষক।

[প্রতীকী ছবি]

কী এই কৃষি-কাঠামো তহবিল?

কোভিড-১৯ মহামারি (Covid-19 pandemic) সংকটে ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তারই একটি অংশ এই কৃষি-কাঠামো তহবিল।

আগামী ১০ বছর, অর্থাৎ, ২০২৯ সালকে লক্ষ্য হিসাবে রেখে কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে এই এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওই অর্থনৈতিক প্যাকেজ থেকে।

ফসল বোনার পর থেকে সহজ সুদের বিনিময়ে ঋণের জন্য আবেদন জানানো যাবে এই তহবিল থেকে। আবেদন পাওয়ার পর কৃষি এবং আনুষঙ্গিক কাজে বিনিয়োগের জন্য ঋণের ব্যবস্থা করা হবে এই তহবিলের টাকায়।

[প্রতীকী ছবি]

সরকারের প্রত্যাশা, এই প্রকল্পের মাধ্যমে বেসরকারি সংস্থাগুলিও আগ্রহ প্রকাশ করবে, ফলে গ্রামীণ অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

এই এক লক্ষ কোটি টাকা বিভিন্ন ব্য়াঙ্কের মাধ্যমে কৃষিঋণ প্রদানকারী সংস্থা, কৃষক গোষ্ঠী, কৃষি উৎপাদন সংগঠন (FPO), কৃষিপণ্যের ব্যবসায়ী, স্টার্ট-আপ এবং কৃষি প্রযুক্তি সংস্থাগুলি ঋণ নিতে পারবে। চার বছরের মেয়াদে এই ঋণ দেওয়া হবে।

[প্রতীকী ছবি]

অনলাইন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (MIS) প্ল্য়াটফর্মের মাধ্যমে এই ঋণ প্রকল্প পরিচালিত এবং নিয়ন্ত্রিত হবে। প্রয়োজনীয় যোগ্যতা থাকলে অনলাইনেই এই ঋণের জন্য আবেদন জানানো যাবে।

অনলাইন প্ল্যাটফর্মটি একাধিক ব্যাঙ্কের সুদের হারের স্বচ্ছতা, সুদের হারে প্রস্তাবিত ছাড় এবং ক্রেডিট গ্যারান্টি-সহ ন্যূনতম নথিপত্র, দ্রুত অনুমোদনের প্রক্রিয়া এবং অন্যান্য প্রকল্পের সুবিধারগুলিও সরবরাহ করবে।

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য38 mins ago

বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ, তবুও এখনই টানা বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে

coronavirus
দেশ60 mins ago

অমিত শাহ, ধর্মেন্দ্র প্রধানের পর কোভিডে আক্রান্ত আরও এক কেন্দ্রীয় মন্ত্রী

বিনোদন1 hour ago

২৮দিন পর করোনা মুক্ত অভিষেক বচ্চন

দেশ1 hour ago

পাখির সঙ্গে সংঘর্ষ, উড়তে গিয়ে রাঁচি বিমানবন্দরে ফিরল এয়ারএশিয়ার বিমান

কলকাতা2 hours ago

অক্সিজেন সিলিন্ডার দিয়ে জানলার কাচ ভেঙে মেডিক্যালের কার্নিশে করোনা রোগী!

দেশ3 hours ago

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক লক্ষ কোটি টাকার কৃষি-কাঠামো তহবিল চালু করবেন রবিবার

দেশ4 hours ago

মুদি দোকানের মালিক-কর্মীদেরও পরীক্ষা করাতে হবে, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

গাড়ি ও বাইক4 hours ago

করোনা মোকাবিলায় বিশেষ ভাবে তৈরি ‘ফার্স্ট রেসপন্ডার ভেহিকল’ তুলে দিল হিরো মোটোকর্প

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা2 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা2 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা3 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand