অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনায় আবেদনের কথা ভাবছে সুন্নি ওয়াকফ বোর্ড!

Zafaryab Jilani
সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের প্রতিনিধি জাফরইয়াব জিলানি

ওয়েবডেস্ক: দীর্ঘ দশক ধরে চলা অযোধ্যার জমি বিবাদের নিষ্পত্তি হয়েছে সুপ্রিম কোর্টে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করে শীর্ষ আদালত। এর পরেই রায়ে সন্তুষ্ট নয় বলে জানিয়ে সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের প্রতিনিধি জাফরইয়াব জিলানি বলেন, “রায় পড়ে দেখার পরই আমরা পুনর্বিবেচনার আবেদন জানানোর সিদ্ধান্ত নিতে পারি”।

এ দিনের রায়ে সুপ্রিম কোর্ট নিজের রায়ের সপক্ষে একাধিক যুক্তি তুলে ধরে। বেঞ্চ জানায়, আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)-র প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদটি কোনো খালি জমিতে তৈরি হয়নি। সেটি একটি পুরমো কাঠামোর উপর নির্মিত হয়েছিল। কিন্তু এএসআই বলতে পারেনি যে মন্দির ভেঙেই মসজিদ তৈরি হয়েছে। এ ধরনের একাধিক কারণকে খতিয়ে দেখার অনুরোধ জানানোর অপেক্ষা করছে মুসলিম পক্ষ।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের প্রতিনিধি জিলানি বলেন, “আজকের রায়ে আমরা অসন্তুষ্ট। পরবর্তী পদক্ষেপ নিয়ে আমরা আলোচনা করব। প্রথমে আমরা পুরো রায় পড়ব। তারপর সিদ্ধান্ত নেব রিভিউয়ের আবেদন করব কিনা”।

তিনি সাংবাদিকদের সামনে বলেন, “আমরা এটি অন্যায্য বলে মনে করি … আমরা এই ন্যায়বিচারটিকে বিবেচনা করতে পারি না। তবে আমরা বিচারের সমস্ত অংশের সমালোচনা করছি না”।

[ আরও পড়ুন: সুপ্রিম কোর্টের অযোধ্যা রায়ে সন্তুষ্ট নন, পাঁচ একর জমির দরকার নেই বলে জানিয়ে দিলেন আসাদউদ্দিন ওয়েইসি ]

তাঁর অভিযোগ, “এক পক্ষকে সমস্ত জমি দেওয়া অহেতুক। আমরা শীর্ষ আদালতকে শ্রদ্ধা করি, রায়টি নিয়ে আমাদের দ্বিমত পোষণ করার অধিকার রয়েছে। শীর্ষ আদালত অনেক ক্ষেত্রে রায় পরিবর্তন করেছে। পর্যালোচনা করার আবেদন জানানোর অধিকারও আমাদের রয়েছে”।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.