দেশ এখন চ্যালেঞ্জের মুখে, বিজেপি-সঙ্ঘকে সরাসরি আক্রমণ করে পরিবর্তনের ডাক সনিয়া গান্ধীর

0

উদয়পুর: কংগ্রেসের তিন দিনের চিন্তন শিবির (Chintan Shivir) শুক্রবার শুরু হয়েছে রাজস্থানের উদয়পুরে। সনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী বঢরা-সহ প্রায় শ’চারেক নেতা এই শিবিরে যোগ দিয়েছেন।

পাঁচ রাজ্যের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে দলের ভরাডুবির পর এই প্রথম এত বড়ো একটা বৈঠকে মুখোমুখি কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। নির্বাচনে পরাজয় এবং কংগ্রেস নেতাদের মধ্যে অসন্তোষ নিয়ে আলোচনা হবে বৈঠকে। এ ছাড়াও দেশের বিভিন্ন ইস্যুতেও আলোকপাত করা হবে। এ দিন কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া গান্ধীর (Sonia Gandhi) ভাষণ দিয়ে শুরু হয় চিন্তন শিবির।

বক্তৃতা করার সময় বিজেপি ও আরএসএস-কে নিশানা করন সনিয়া। তিনি বলেন, বিজেপি এবং আরএসএস-এর নীতির কারণে দেশ যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে, তার প্রতিফলন ঘটানোর একটি দুর্দান্ত সুযোগ এনে দিয়েছে এই বৈঠক। দেশের বিভিন্ন সমস্যা এবং দলের সামনে যে সব সমস্যা রয়েছে, তা নিয়ে গঠনমূলক আলোচনা হবে।

কংগ্রেস সভানেত্রী বলেন, “বেদনাদায়ক হলেও এটাই স্পষ্ট, প্রধানমন্ত্রী এবং তাঁর সহযোগীরা ‘সর্বোচ্চ শাসন, সর্বনিম্ন সরকার’ স্লোগান কার্যকর করেছেন। এর অর্থ হল দেশকে মেরুকরণের একটি স্থায়ী অবস্থার মধ্যে রাখা, জনগণকে ক্রমাগত ভয় এবং নিরাপত্তাহীনতার মধ্যে থাকতে বাধ্য করা, নিষ্ঠুর ভাবে নিশানা করা। আমাদের সমাজ এবং আমাদের প্রজাতন্ত্রের অবিচ্ছেদ্য অংশ হলেও প্রায়শই সংখ্যালঘুদের নিপীড়ন করছে বিজেপি। তাঁরাও দেশের সমান নাগরিক। বিভেদের রাজনীতি চলছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আমাদের দ্রুত পরিবর্তন দরকার”।

দলীয় সূত্রে খবর, কংগ্রেসের চিন্তন শিবিরে তিনটি প্রধান বিষয় নিয়ে আলোচনা হবে। সাম্প্রদায়িক মেরুকরণ, কৃষক ইস্যু এবং আসন্ন নির্বাচনের জন্য দলকে শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন কংগ্রেস নেতৃত্ব। এ ছাড়াও কেন্দ্রীয়-রাজ্য সরকারের মধ্যে সম্পর্ক, উত্তর-পূর্ব রাজ্যগুলির পরিস্থিতি, জম্মু ও কাশ্মীর ইস্যু নিয়েও আলোচনা হওয়ার কথা।

আরও পড়তে পারেন:

আত্মহত্যার চেষ্টা মামলায় দোষী সাব্যস্ত, তবে শাস্তি হল না কুণাল ঘোষের

এসএসসি: ৩৮১ জনের বেআইনি নিয়োগ, শাস্তির সুপারিশ করে জড়িতদের নাম প্রকাশ করল বাগ কমিটি

‘ন্যানো’ নিয়ে এমন কোন কাহিনি বললেন রতন টাটা, যা শুনে মানুষ এতটা অনুপ্রাণিত

ফের সংখ্যালঘু খুন কাশ্মীরে, মোদী-শাহের বিরুদ্ধে স্লোগান তুললেন পণ্ডিতরা

সক্রিয় রোগী আরও কমল ভারতে, মৃত্যু মাত্র ৯ জনের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন