Connect with us

দেশ

মুখ্যমন্ত্রী থাকাকালীন মোদীর গুজরাতে কাজের অভিজ্ঞতা তুলে ধরলেন অভিজিত

Published

on

Abhijit Banerjee and Narendra Modi

ওয়েবডেস্ক: অর্থনীতিতে নোবেলজয়ী অভিজিত বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টিভঙ্গি এবং নীতি সম্পর্কে প্রশ্ন তুলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। গত শনিবার সেই প্রশ্নের উত্তরেই মতামত পৃথক হওয়া সত্ত্বেও অন্যের সঙ্গে কাজ করার ক্ষেত্রে “পেশাদার” দৃষ্টিভঙ্গি বজায় রাখার গুরুত্ব তুলে ধরলেন তিনি। অভিজিত বলেন, “অর্থনৈতিক চিন্তাভাবনা”য় কোনো রকমের বিভাজন থাকতে পারে না, এই নীতিই তিনি অনুসরণ করেন।

একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে অভিজিত বলেন, “আমি আমার অর্থনৈতিক চিন্তায় পক্ষপাতী নই। আমরা যে কোনো রাজ্য সরকারের সঙ্গে কাজ করি, যার বেশিরভাগই বিজেপি সরকার। আমরা গুজরাত দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সঙ্গে কাজ করেছি যখন গুজরাত নরেন্দ্র মোদীর অধীনে ছিল। আমাদের চমৎকার অভিজ্ঞতা হয়েছিল। আমি বলব যে তারা হাতে-কলমে গৃহীত তথ্যের ভিত্তিতে কাজে আগ্রহী ছিল এবং সেই অনুয়ায়ী-ই নীতিগ্রহণ করেছিল, যা অভিজ্ঞতার মাধ্যমে সঞ্চিত”।

অভিজিতের কথায়, “মন্ত্রী (পীযূষ গয়াল) আমার পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। কংগ্রেসের মতো বিজেপিও যদি দেশের গরিবির চিত্র জানতে আসত, আমি কি সত্যিটা বলতাম না? আমি অবিকল একই কথা বলতাম ওদেরও। পেশাদারিত্বের দিক থেকে আমি সকলের সঙ্গেই সমান পেশাদার। আমার অর্থনৈতিক ভাবনায় কোনও বিভাজন নেই”।

Loading videos...

তিনি ওই বেসরকারি টেলিভিশন চ্যানেলকে বলেন, “আমাদের বলার মতো বিশেষ কিছু রয়েছে। তবে নীতি মূল্যায়নে আগ্রহী যে কোনো রাজ্যে কাজ করতে আমাদের কোনো সমস্যা হয়নি। আমরা গুরুত্বের সঙ্গে সমস্যাগুলির সমাধানে সমান ভাবে গুরুত্ব দিই”।

ঠাসা কর্মসূচি নিয়ে দেশে ফিরেছেন অভিজিত। তিনি যে আগামী মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোমুখি হতে চলেছেন, তা একপ্রকার নিশ্চিত। ওই সাক্ষাতে তাঁদের মধ্যে আধঘণ্টা কথা হবে বলে জানিয়েছে সূত্র।

উল্লেখ্য, গত শুক্রবার পুণের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রেলমন্ত্রী বলেন, “নোবেল পুরস্কার পাওয়ার জন্য আমি তাঁকে (অভিজিতকে) অভিনন্দন জানাচ্ছি। কিন্তু আপনারা প্রত্যেকেই তাঁর চিন্তাভাবনা সম্পর্কে জানেন। তাঁরা চিন্তাধারা সম্পূর্ণ বামপন্থী”। একই সঙ্গে তিনি বলেন, “অভিজিত ন্যায় প্রকল্পের প্রশংসা করেছিলেন, কিন্তু দেশের মানুষ সেই ভাবনা খারিজ করে দিয়েছে”।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

কোভিড হাসপাতালে আগুন: গুজরাত সরকারের রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

গুজরাতের কোভিড হাসপাতালে আগুনে পুড়ে নিহত রোগী, গুরুত্ব সুপ্রিম কোর্টের!

Published

on

নয়াদিল্লি: শুক্রবার গভীর রাতে আগুন লাগে গুজরাতের মাভাডির সর্দারনগরের শিবানন্দ জেনারেল অ্যান্ড মাল্টি-স্পেশালিটি ট্রাস্ট হাসপাতালে। ওই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার তদন্তে গুরুত্ব দিল সুপ্রিম কোর্ট।

আগুনে পুড়ে অথবা দম আটকে মারা গিয়েছেন হাসপাতালে ভরতি কমপক্ষে পাঁচ জন রোগী। পাশাপাশি বেশ কয়েকজন রোগী গুরুতর জখম হয়েছেন। রাজকোটের ওই কোভিড হাসপাতালে কী ভাবে আগুন লাগল, তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। পাশাপাশি দুর্ঘটনায় শোক প্রকাশ করে নিহতদের পরিবারগুলির জন্য এককালীন চার লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেন তিনি।

কমপক্ষে পাঁচ রোগীর মৃত্যর খরব স্বীকার করে গুজরাতের উপ-মুখ্যমন্ত্রী নিতিন পটেল এ দিন সাংবাদিকদের সামনে বলেন, ওই হাসপাতালে আরও ২৬ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। তাঁদের উদ্ধার করে অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

Loading videos...

এরই মধ্যে সুপ্রিম কোর্টের তরফে অগ্নিকাণ্ডের ঘটনায় গুজরাত সরকারে রিপোর্ট চেয়ে পাঠানো হল। এ দিনের শুনানিতে কেন্দ্রীয় সরকারের হয়ে প্রতিনিধিত্বকারী সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট বেঞ্চকে আশ্বস্ত করেন, যত দ্রুত সম্ভব আগামী শনিবারের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক একটি বৈঠেকে বসবে। এবং সারা দেশের সরকারি হাসপাতালগুলিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে নির্দেশিকা জারি করা হবে।

দেশে নতুন করে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার ঘটনায় এ দিন সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, আরএস রেড্ডি এবং এমআর শাহের বেঞ্চ বলে, রাজ্যগুলিকে উপলক্ষ এবং রাজনীতির ঊর্ধ্বে উঠে এই মহামারি মোকাবিলা করতে হবে।

একই সঙ্গে কোভিডরোগীর যথাযথ চিকিৎসা এবং মৃতদেহগুলি মর্যাদাপূর্ণ স্থানান্তর প্রক্রিয়ার উপরেও গুরুত্ব দেয় সর্বোচ্চ আদালত।

আরও পড়তে পারেন: জাইডাস ক্যাডিলার কোভিড-টিকার অগ্রগতি পরিদর্শনে গুজরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading

দেশ

জাইডাস ক্যাডিলার কোভিড-টিকার অগ্রগতি পরিদর্শনে গুজরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে জাইডাস ক্যাডিলার করোনা ভ্যাকসিনের।

Published

on

নরেন্দ্র মোদী। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: জাইডাস ক্যাডিলার তৈরি সম্ভাব্য কোভিড-টিকার (Covid-19 vaccine) অগ্রগতি খতিয়ে দেখতে আগামী শনিবার অমদাবাদ (Ahmedabad) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শুক্রবার গুজরাতের উপ-মুখ্যমন্ত্রী নিতিন পটেল প্রধানমন্ত্রীর গুজরাত সফরের বিষয়টি নিশ্চিত করেন।

অমদাবাদ শহরের কাছে চাঙ্গোদর ইন্ডাস্ট্রিয়াল এরিয়ায় প্রকল্প রয়েছে জাইডাস ক্যাডিলার (Zydus Cadila)। সেখানে ভ্যাকসিন বিকাশের কাজ চলছে। সংস্থা জানিয়েছে, তাদের তৈরি করোনা ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হয়েছে। এই পর্যায় সম্পূর্ণ হওয়ার পর আগস্ট মাস থেকে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে।

গুজরাতের উপ-মুখ্যমন্ত্রী জানান, “আগামী শনিবার গুজরাত সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই সফরে এসে জাইডাস ক্যাডিলার প্রকল্পে যাবেন। সেখানে গিয়ে করোনা ভ্যাকসিনের অগ্রগতির কাজ সরেজমিনে পরিদর্শন করবেন”।

Loading videos...

এক সরকারি আধিকারিক জানান, “আগামীকাল সকাল সাড়ে ৯টা নাগাদ ওই প্রকল্পে পৌঁছাবেন প্রধানমন্ত্রী”।

একই সঙ্গে জানা গিয়েছে, অমদাবাদে জাইডাস ক্যাডিলার প্রকল্প পরিদর্শন করার পর সেখান থেকে পুনের সেরাম ইনস্টিটিউটে যাবেন প্রধানমন্ত্রী। সেরাম (SII) ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য কোভিড-টিকার পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছে।

বৃহস্পতিবার পুনের ডিভিশনাল কমিশনার সৌরভ রাও জানান, “আগামী শনিবার পুনের সেরাম ইনস্টিটিউটে প্রধানমন্ত্রীর পরিদর্শন নিয়ে আমরা একটি বার্তা পেয়েছি। তবে ওই দিন তিনি কখন এখানে আসবেন, সে ব্যাপারে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি”।

আরও পড়তে পারেন: কোভিড-টিকার কাজকর্ম খতিয়ে দেখতে সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading

দেশ

আরব সাগরে ভেঙে পড়ল নৌসেনার মিগ ২৯-কে, নিখোঁজ পাইলট

সাফল্য থাকলেও মিগ যুদ্ধবিমানের দুর্ঘটনায় পড়ার ‘অভ্যাস’ নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। গত এক বছরে এই নিয়ে তিন বার মিগ ২৯-কে দুর্ঘটনার কবলে পড়ল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: গত এক বছরের মধ্যে তিন বার। ফের ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার (Indian Navy) বিমান মিগ ২৯-কে (Mig 29K)। প্রশিক্ষণ চলাকালীন বৃহস্পতিবার বিকেলে এই ঘটনাটি ঘটেছে।

বিকেল ৫টা নাগাদ আরব সাগরে এই দুর্ঘটনা ঘটে। ওই বিমানে দু’জন পাইলট ছিলেন। তাঁদের একজনকে উদ্ধার করা গিয়েছে। দ্বিতীয় জনের খোঁজে তল্লাশি চলছে বলে সেনাসূত্রে খবর।

ভারতীয় নৌসেনার মুখপাত্র বলেন, “২৬ নভেম্বর বিকাল ৫টায় একটি মিগ ২৯-কে বিমান সমুদ্রে ভেঙে পড়েছে।এই দুর্ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।”

Loading videos...

উল্লেখ্য, সাফল্য থাকলেও মিগ যুদ্ধবিমানের দুর্ঘটনায় পড়ার ‘অভ্যাস’ নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। গত এক বছরে এই নিয়ে তিন বার মিগ ২৯-কে দুর্ঘটনার কবলে পড়ল। গত বছর নভেম্বরে গোয়ার ডাবোলিমে রুটিন প্রশিক্ষণ চলাকালীন টেক অফের কিছু পরেই মিগ ২৯-কে ভেঙে পড়েছিল।

এর পর গত ফেব্রুয়ারি মাসে গোয়াতেই ঘটে এমনই ঘটনা। তবে, ওই দুই দুর্ঘটনার ক্ষেত্রে কোনও প্রাণহানী হয়নি। কিন্তু এ বারের দুর্ঘটনায় এখনও পর্যন্ত যে একজন নিখোঁজ সেটাই এখন ভাবিয়ে তুলছে নৌসেনাকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

তাপমাত্রা বেড়ে ১৯-এ, রবিবার থেকে ফের কমার সম্ভাবনা

Continue Reading
Advertisement
Advertisement
examination
শিক্ষা ও কেরিয়ার4 mins ago

পরের বছর থেকে মাতৃভাষায় পড়া যাবে ইঞ্জিনিয়ারিং: শিক্ষামন্ত্রক

রাজ্য37 mins ago

শুভেন্দু অধিকারীর সিদ্ধান্তকে ‘স্বাগত’ জানালেন মুকুল রায়

দেশ1 hour ago

কোভিড হাসপাতালে আগুন: গুজরাত সরকারের রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

দেশ2 hours ago

জাইডাস ক্যাডিলার কোভিড-টিকার অগ্রগতি পরিদর্শনে গুজরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য2 hours ago

এখনই দলের বিধায়কপদ ছাড়ছেন না শুভেন্দু অধিকারী?

Ali Zaker
বাংলাদেশ3 hours ago

স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক বরেণ্য অভিনেতা আলী যাকের আর নেই

রাজ্য4 hours ago

মন্ত্রিত্ব ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী

রাজ্য4 hours ago

সরকারি নিরাপত্তা ছাড়ছেন শুভেন্দু অধিকারী

কেনাকাটা

কেনাকাটা1 day ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা3 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা6 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে