কেন্দ্রের গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নিল না পশ্চিমবঙ্গ

0
Narendra Modi and Mamata Banerjee
ফাইল ছবি নিউজএক্স থেকে

ওয়েবডেস্ক: আগামী ১৫ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা নীতি আয়োগের বৈঠকে না-যাওয়ার কথা আগেই জানিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত শুক্রবার প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা চিঠিতে তিনি কারণ স্পষ্ট করে জানিয়েছেন, রাজ্যের প্রকল্পগুলি রূপায়ণে কেন্দ্রের ওই উদ্যোগে কোনও আর্থিক সহায়তার ব্যবস্থা না থাকার কারণে বৈঠকে তাঁর উপস্থিতি অর্থহীন। তবে তার আগেই মঙ্গলবার কেন্দ্রের ডাকা জল সংকট বৈঠকেও উপস্থিত হলেন না পশ্চিমবঙ্গের কোনো প্রতিনিধি।

লোকসভা ভোটের পর রাজনৈতিক সংঘাত ক্রমশ চড়া হয়েছে তৃণমূল-বিজেপির। তারই প্রভাব থেকে মুক্ত নয় প্রশাসনিক কর্মকাণ্ডও। দেশের জলস্তর ক্রমশ নেমে যাওয়া এবং বেশ কয়েকটি রাজ্যের চরম জল সংকটের পাশাপাশি খরার প্রাদুর্ভাব হওয়ায় এ দিন একটি বিশেষ বৈঠকের আহ্বান জানায় কেন্দ্রের নবগঠিত জলশক্তি মন্ত্রক। ওই বৈঠকেও গরহাজির পশ্চিমবঙ্গ।

জলশক্তিমন্ত্রকের মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত এ দিন সংবাদ মাধ্যমের কাছে জানান, পশ্চিমবঙ্গ বাদে দেশের প্রতিটি রাজ্যের প্রতিনিধিই বৈঠকে অংশ নিয়েছিলেন। বেশির ভাগ রাজ্যই তাদের সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীদের প্রতিনিধি হিসাবে পাঠিয়েছিল। কিন্তু মমতা কোনো প্রতিনিধি পাঠাননি।

কয়েক দিন আগেই মন্ত্রকের তরফে প্রতিটি রাজ্য সরকারের কাছে আহ্বান জানানো হয়, দেশের বর্তমান জল সংকটের কথা অনুধাবন করে তারা যেন এই গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেয়। এই বৈঠকটি আরও একটি কারণে গুরুত্ব বহন করে। কারণ এটি নবগঠিত জলশক্তি মন্ত্রকের তত্ত্বাবধানেই আয়োজিত হয়েছিল। সারা দেশের জল সংকট কাটাতে হলে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলির ইতিবাচক পদক্ষেপও যে বেশি করে জরুরি, তেমন বার্তা দিতেই এই বৈঠকের আহ্বান বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন