কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই
কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই। প্রতীকী ছবি

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ করার চেষ্টা হয়েছে একাধিক বার। তবে প্রতিবারই রাজ্যের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় জানালেন, পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ করার প্রস্তাব পেয়েছেন তাঁরা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবারই অভিযোগ করেন, কয়েকবছর আগেই বিধানসভায় নাম বদলের প্রস্তাব পাশ করে কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। কিন্তু এত সবের পরেও নাম বদলের ব্যাপারে কেন্দ্র ইতিবাচক পদক্ষেপ করেনি। রাজ্য সরকারের পাঠানো প্রস্তাব যে কেন্দ্রের কাছে পৌঁছেছে সেটাই এ দিন স্বীকার করে নিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকেই রাজ্যের নাম বদলানোর চেষ্টা শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। প্রথমে তিনটি ভাষায় তিনটি নামের প্রস্তাব দেওয়া হয়েছিল কেন্দ্রকে। বলা হয়েছিল, পশ্চিমবঙ্গের নাম বাংলা হরফে ‘বাংলা’, ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে ‘বঙ্গাল’ করা হোক। সেই প্রস্তাব খারিজ করে দেয় কেন্দ্র।

পরে ২০১৮ সালে তিনটি ভাষাতেই একই নাম বদলানোর প্রস্তাব দেওয়া হয়।কেন্দ্রের কাছে পাঠানোর জন্য রাজ্য বিধানসভায় নাম বদলের প্রস্তাব পাশ হয় ২০১৮ সালের ২৬ জুলাই। অনুমোদনের জন্য তা কেন্দ্রের কাছে পাঠানোও হয়। কিন্তু ২০১৯-এ সেই প্রস্তাবও ফিরিয়ে দেয় কেন্দ্র। কারণ হিসেবে বলা হয়, সাংবিধানিক সংশোধন প্রয়োজন।

এ দিন লোকসভায় তৃণমূল সাংসদ সায়দা আহমেদ কেন্দ্রের কাছে জানতে চান, স্বরাষ্ট্রমন্ত্রক দেশের কতগুলি শহরের নাম পরিবর্তনে অনুমোদন দিয়েছে? সেই প্রশ্নের জবাব দিতে গিয়েই পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তিনি বলেন, গত পাঁচ বছরে শহর এবং ঐতিহ্যবাহী স্থানের নাম বদলের যে প্রস্তাবগুলি পাওয়া গিয়েছিল, সবটিতেই অনুমোদন দেওয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব নিয়ে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে কি না, সে বিষয়টে কিছুই জানাননি তিনি।

আরও পড়তে পারেন:

সংক্রমণের হার জানিয়ে দিল বঙ্গের কোভিড সংক্রমণ নিম্নমুখী, আরও কমল সক্রিয় রোগী

অগ্নিপথ বিতর্ক: সুপ্রিম কোর্টের নির্দেশের পরই মামলা তালিকাভুক্ত দিল্লি হাইকোর্টে

বিধায়ক বিদ্রোহে হাতছাড়া সরকার, এ বার ডজনখানেক সাংসদ হারাতে চলেছেন উদ্ধব ঠাকরে

২১ জুলাই তো রবীন্দ্রনাথের জন্মদিন নয়, শুভেন্দুর সভা অন্য দিন করার পরামর্শ হাইকোর্টের

সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন নূপুর শর্মা, ১০ আগস্ট পর্যন্ত গ্রেফতার করা যাবে না

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন