প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতীকী ছবি

নয়াদিল্লি: শিক্ষামন্ত্রকের ‘প্রধানমন্ত্রী শ্রী’ (PM SHRI) প্রকল্পের অধীনে একটি নতুন কর্মসূচি। প্রতিটি ব্লকে দু’টি করে স্কুলের সংস্কার প্রস্তাবে অনুমোদন দিল প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) মন্ত্রীসভা। এই প্রকল্পের অধীনে প্রায় সাড়ে ১৪ হাজার স্কুলের উন্নয়ন ও পুনর্জীবন করা হবে।

কী এই ‘প্রধানমন্ত্রী শ্রী স্কুল’?

এই কর্মসূচির বিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, এর অধীনে, কেন্দ্রীয় বিদ্যালয় এবং নবোদয় বিদ্যালয়-সহ ১৪ হাজারের বেশি বিদ্যালয়কে প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া বা ‘প্রধানমন্ত্রী শ্রী’ (PM-SHRI) হিসাবে শক্তিশালী করে তোলা হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আরও বলেন, চলতি বছর থেকে আগামী ২০২৭ সালের মধ্যে এই কর্মসূচির জন্য ২৭,৩৬০ কোটি টাকা ব্যয় করা হবে। প্রতিটা ব্লক ধরে দু’টি করে স্কুল আপগ্রেড করা হবে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল স্কুলগুলির গুণগত মান বৃদ্ধি করা। একই সঙ্গে প্রতিযোগিতামূলক দিক থেকে দ্বাদশ পাস করার সময় পড়ুয়াদের ভিত শক্ত করা।

খরচের বেশির ভাগটাই দেবে কেন্দ্র

তবে এই উদ্দেশ্যে বাছাই করা স্কুলগুলির তালিকা এখনও কেন্দ্র প্রকাশ করেনি। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই স্কুলগুলিকে বেছে নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। মূলত যে স্কুলগুলি পরিকাঠামোর অভাবে ধুঁকছে, সেগুলিকেই অগ্রাধিকার দেওয়ার ভাবনা রয়েছে কেন্দ্রের।

যেহেতু কেন্দ্রীয় প্রকল্পের মাধ্যমে স্কুলগুলির সংস্কার করা হবে, সে ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে ব্যয়ের বেশির ভাগটাই বহন করবে কেন্দ্র। সে ক্ষেত্রে মোট খরচের ৬০ শতাংশ বহন করবে কেন্দ্র, বাকি ৪০ শতাংশ ব্যয় করবে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল। সংশ্লিষ্ট সূত্রের মতে, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বে কেন্দ্রের অবদান ৯০ শতাংশ পর্যন্ত হতে পারে।

জাতীয় শিক্ষানীতির প্রতিফলন

গত ৫ সেপ্টেম্বর, শিক্ষক দিবসের দিন এই বিষয়ে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, এই প্রকল্পের অধীনে, স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক এবং রূপান্তরমূলক উপায় থাকবে। অনুসন্ধান ভিত্তিক এবং পর্যাপ্ত শিক্ষা পদ্ধতির উপর জোর দেওয়া হবে। পাশাপাশি স্মার্ট ক্লাসরুম, খেলাধুলো এবং অন্যান্য আধুনিক পরিকাঠামোতেও জোর দেওয়া হবে।

প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতির (NEP, 2020)-র মূল বিষয়গুলিকে প্রতিফলিত করার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রায় সাড়ে ১৪ হাজার স্কুলের সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রীর মতে, প্রধানমন্ত্রী শ্রী প্রকল্পে তৈরি স্কুলগুলি “মডেল স্কুল”-এ পরিণত হবে। এই কর্মসূচির মাধ্যমে জাতীয় শিক্ষানীতির সারমর্মের প্রতিফলন ঘটবে।

আরও পড়তে পারেন: 

শান্তিনিকেতনে ‘বন্ধন স্কুল অব বিজনেস’-এর সূচনা, এমবিএ পড়ার দুর্দান্ত সুযোগ

পার্টি অফিসের জমির জন্য বকেয়া ১৫০ কোটি, বিজেপি-সহ ১৪টি দলকে স্বস্তি দিচ্ছে মোদী সরকার

বিলকিস বানো মামলা: দোষীদের মুক্তিকে চ্যালেঞ্জ করে আবেদন, শুক্রবার শুনানি সুপ্রিম কোর্টে

রতন টাটা-সাইরাস মিস্ত্রির সম্পর্কে চরম তিক্ততা, মুখ খুললেন টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যানের সহযোগী

মোদী-হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক, এই ৭টি মউ স্বাক্ষর করল ভারত-বাংলাদেশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন