kashmir government

ওয়েবডেস্ক: জল্পনা ছিল, এ বার কি বিজেপি-বিরোধী মহাজোটের পথে এগোবে কাশ্মীর। সেই আশায় জল ঢেলে দিয়েছে কংগ্রেস এবং জাতীয় কনফারেন্স দু’দলই।

মঙ্গলবার কাশ্মীরের জোট সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেয় বিজেপি। এর পরেই ভেঙে যায় কাশ্মীরের সরকার। ইস্তফা দেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তবে জল্পনা ছিল, বিজেপিকে আটকানোর জন্য পিডিপি, জাতীয় কনফারেন্সের সঙ্গে কোনো মহাজোটের কথা কংগ্রেস ভাবছে কি না।

তাদের যে সে রকম কোনো পরিকল্পনা নেই, সেটা সাফ জানিয়ে দিয়েছেন কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। কাশ্মীরের সরকার পড়ে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই তিনি সাংবাদিকদের বলেন, “পিডিপিকে সমর্থন দেওয়ার কোনো প্রশ্নই নেই।”

তিনি আরও বলেন, “চার বছর আগে পিডিপির সঙ্গে সরকার গড়ার সময়ে প্রধানমন্ত্রীকে আমি বলেছিলাম এই সিদ্ধান্ত একটা ঐতিহাসিক ভুল। আমি খুশি যে আমার কথা সত্যি হল। বিজেপি তাদের ভুল বুঝতে পারল।”

অন্য দিকে জাতীয় কনফারেন্স নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ জানিয়ে দিয়েছেন, সরকার গড়ার কোনো দাবিই জানাবেন না তাঁরা। সেই তিনি আরও বলেন, “আমরা কাউকে সমর্থন দেব না, কেউ আমাদের সমর্থন করবে সে আশাও আমরা করব না।”

আপাতত রাষ্ট্রপতি শাসনই রাজ্যের পক্ষে ভালো বলে মন্তব্য করেন ওমর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here