bombay highcourt

ওয়েবডেস্ক: জনগণের টাকা দিয়ে রাজনীতিকদের নিরাপত্তা ব্যবস্থা করার যৌক্তিকতা কী? মহারাষ্ট্র সরকারকে এমনই প্রশ্ন করল বোম্বে হাইকোর্ট।

রাজনীতিক এবং অভিনেতারা জনগণের করের টাকায় নিরাপত্তার ব্যবস্থার সুবিধা নিলেও, এই ব্যাপারে তারা সরকারকে কোনো টাকা দেন না। সেই টাকা আদায় করার জন্য পুলিশকে যাতে আদালত নির্দেশ দেয়, সেই জন্যই বোম্বে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন এক আইনজীবী। এই আবেদনের ভিত্তিতেই এমন প্রশ্ন করে বোম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি তথা কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি মঞ্জুলা চেল্লুর এবং বিচারপতি এমএস সোনাকের ডিভিশন বেঞ্চ।

ডিভিশন বেঞ্চের মত, রাজনীতিকরা নিজের দলীয় তহবিলের টাকা থেকেই নিজেদের নিরাপত্তার ব্যবস্থা করতে পারেন। এই প্রসঙ্গে মঞ্জুলা চেল্লুর বলেন, “মানুষের টাকা ব্যবহার করে রাজনীতিকদের নিরাপত্তা ব্যবস্থা কেন করবে সরকার? আমার তো মনে হয় এটা দলীয় তহবিল থেকে হওয়া সম্ভব।”

জনস্বার্থ মামলায় বলা হয়েছে, মহারাষ্ট্রের প্রায় এক হাজার কর্মী এই মুহূর্তে রাজনীতিক এবং অভিনেতাদের নিরাপত্তায় রয়েছেন। যে সমস্ত ‘ভিআইপি’ পুলিশি নিরাপত্তার আবেদন করেছেন, তাদের আবেদনের যেন দ্রুত পর্যালোচনা করা হয়। মহারাষ্ট্র সরকারকে এমনই নির্দেশ দিয়েছে আদালত। পুলিশকর্মীরা যাতে চিরকালের জন্য কোনো ব্যক্তির ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর দায়িত্ব না পালন করেন, সেটা দেখার জন্যও সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here