সমুদ্র সৈকতে আবর্জনা কুড়নোর সময় মোদীর হাতে থাকা লাঠি জাতীয় বস্তুটি কী?

0

ওয়েবডেস্ক: গত শনিবার চিনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসার আগে মমল্লাপুরমের সমুদ্র সৈকতে প্লগিং করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মন্ত্রী। ভিডিওতে দেখা যায়, তিনি সমুদ্র সৈকতের আবর্জনা সাফ করছেন। সে সময়ই তাঁর হাতে দেখা যায় একটি লাঠি জাতীয় বস্তু। সোশ্যাল মিডিয়ায় যা নিয়ে তুমুল চর্চা চলে। ওই বস্তুটি আসলে কী? রবিবার সেটাই স্পষ্ট করলেন প্রধানমন্ত্রী।

মোদী জানান, তামিলনাড়ুর মমল্লাপুরম সমুদ্র সৈকতে প্রাতভ্রমণের সময় তিনি হাতে একটি আকুপ্রেসার রোলার ধরেছিলেন।

সৈকতে জঞ্জাল তুলতে গিয়ে যে লাঠি-জাতীয় বস্তুটি ধরেছিলেন তা নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের জবাব দিতে তিনি টুইটারে লিখেছেন, “গতকাল থেকে আপনারা অনেকেই জিজ্ঞাসা করছেন – আমি কী হাতে নিয়ে যাচ্ছিলাম? আমি মমল্লাপুরমের একটি সৈকতে প্লগিং করতে গিয়েছিলাম, তখন আমার হাতে একটি আকুপ্রেসার রোলার ছিল। যা আমি প্রায়শই ব্যবহার করি। আমি এটি খুব সহায়ক বলে মনে করি”।

চিনা প্রেসিডেন্টের সঙ্গে দ্বিতীয় দিনের আলোচনার দিন সকালে মোদী স্বচ্ছ্বভারত অভিযানের প্রচারে ওই ভিডিও টুইটারে পোস্ট করেন। ওই ভিডিওর ক্যাপশনে লিখেছিলেন, “আসুন আমাদের জনসাধারণের জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়টিকে নিশ্চিত করা যাক।”

প্রসঙ্গত, প্লগিং হল এরিক অহলস্ট্রমের শুরু করা একটি ফিটনেস ট্রেন্ড। তাঁর মৃত্যুর পরে গত ২০১৬ সাল থেকে প্রাতভ্রমণ এবং শরীরচর্চার জন্য সুইডেনে এ ধরনের কৌশলের প্রসার লাভ করে। যেখানে জগিং বা হাঁটার সময় পথে পড়ে থাকা আবর্জনাও তুলে নেওয়া হয়। আসলে শব্দটি হল জগিং এবং “প্লোকা আপ”-এর সংমিশ্রণ। সুইডিশের এই “প্লোকা আপ”-এর ইংরাজিতে অর্থ পিক আপ বা কুড়িয়ে নেওয়া। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: মমল্লপুরমে ‘প্লগিং’ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.