ajodhya case supreme court
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

নয়াদিল্লি: উত্তরপ্রদেশ সরকার চেয়েছিল যত দ্রুত সম্ভব অযোধ্যা মামলার শুনানি শুরু হোক সুপ্রিম কোর্টে। কিন্তু সেই আবেদনে সাড়া দিল না শীর্ষ আদালত। জানুয়ারির আগে অযোধ্যা মামলার শুনানি শুরু হবে না বলে সাফ জানিয়ে দিল তারা।

সোমবার নিজের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে উত্তরপ্রদেশ সরকারের এই আবেদন শুনছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সেখানেই গগৈ জানিয়ে দেন, অযোধ্যা মামলার শুনানির জন্য একটি নতুন ডিভিশন বেঞ্চ তৈরি করা হবে জানুয়ারিতে। সেই ডিভিশন বেঞ্চই ঠিক করবে, কবে এই মামলার শুনানি হবে। অর্থাৎ অযোধ্যা মামলা যে এখনও ঝুলেই রেইল সেটা বলাই বাহুল্য। অন্য দিকে উত্তরপ্রদেশ সরকার চেয়েছিল দীপাবলির পরেই অযোধ্যা মামলার শুনানি শুরু হোক শীর্ষ আদালতে।

আরও পড়ুন আরও তিনটি রামায়ণ এক্সপ্রেস চালু করছে রেল

উল্লেখ্য, ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয় বাবরি মসজিদস্থলের জমি তিন ভাগে ভাগ করা হবে। এক ভাগ দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। অন্য দুই ভাগ দেওয়া হবে নির্মোহী আখাড়া ও রামলালাকে। ওই রায় মেনে নিতে পারেনি কোনো মহলই। এ ভাবে কোনো ধর্মীয় স্থানের জমি ভাগ করা যায় কিনা তা নিয়েই প্রশ্ন তুলে শীর্ষ আদালতে গিয়েছেন তারা।

গত ২৭ সেপ্টেম্বর অযোধ্যা মামলার সম্পর্কিত একটি মামলার রায় দিতে গিয়ে শীর্ষ আদালত জানিয়েছিল, নমাজ যেখানে খুশি  পড়া যেতে পারে। তার জন্য মসজিদ থাকতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here