দেশের কোন রাজ্যে স্কুল কবে খুলবে?

0

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ক্রমাগত দুর্বল হতে থাকায় স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে বেশ কিছু রাজ্য। এখানে দেখে নেওয়া যাক, কোন রাজ্যে স্কুল কবে খুলবে?

বিভিন্ন রাজ্যেই এখন লকডাউন অথবা এ জাতীয় কড়া বিধিনিষেধ শিথিল করা হয়েছে। অন্য সব কাজকর্ম চালু হওয়ার সঙ্গেই স্কুল, কলেজ খোলার দিকেও পা বাড়িয়েছে বেশ কয়েকটি রাজ্য।

Shyamsundar

মধ্যপ্রদেশ

দৈনিক আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ায় মধ্যপ্রদেশ সরকার আগামী ২৬ জুলাই থেকে পুনরায় স্কুল খোলার সিদ্ধান্ত ঘোষণা করেছে। ওই দিন থেকে একাদশ এবং দ্বাদশ শ্রেণির ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে স্কুল চালু করা হবে। প্রথম দিকে একটি ক্লাসের ছাত্র-ছাত্রীদের বিভিন্ন ব্যাচে ভাগ করে পৃথক দিনে স্কুলে আসার অনুমতি দেওয়া হবে।

ছত্তীসগঢ়

২ আগস্ট থেকে ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয় পুনরায় চালু করার সিদ্ধান্ত ঘোষণা করেছে ছত্তীসগঢ় সরকার। রাজ্য সরকার এক বিবৃতিতে বলেছে, মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে একই সময়ে অনলাইন ক্লাসও অব্যাহত থাকবে। স্কুলে আসার জন্য পিতামাতার লিখিত অনুমতি বাধ্যতামূলক করা হয়েছে পড়ুয়াদের জন্যে।

ওড়িশা

২৬ জুলাই থেকে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য আবার স্কুল চালু করার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার। যদিও পড়ুয়াদের স্কুলে আসার বিষয়টি বাধ্যতামূলক করা হয়নি। এই সময়ে অনলাইন ক্লাস সমান ভাবে চলবে। ক্লাসগুলি সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত চলবে।

বিহার

শিক্ষামন্ত্রী বিজয়কুমার চৌধুরী সম্প্রতি ঘোষণা করেছেন, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত স্কুলগুলি শীঘ্রই শুরু হবে। আগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে স্কুলগুলি খোলা হতে পারে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী আরও বলেছেন, আগামী ৬ আগস্ট থেকেই আনলক প্রক্রিয়া শুরু হয়ে যাবে। তার পরেই প্রথম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। অন্য দিকে, একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ইতিমধ্যেই স্কুল খুলে দিয়েছে বিহার সরকার।

হিমাচলপ্রদেশ

হিমাচলপ্রদেশ সরকার কোভিডবিধি অনুসরণ করে ২ আগস্ট থেকে দশম থেকে দ্বাদশ শ্রেণির জন্য আবাসিক এবং আংশিক আবাসিক স্কুলগুলি আবার চালু করার সিদ্ধান্ত নিয়েছে। একই সাথে, পঞ্চম এবং অষ্টম শ্রেণির পড়ুয়ারাও পড়াশোনায় সমস্যা হলে স্কুল আসতে পারবে ওই দিন থেকেই।

রাজস্থান

রাজস্থান সরকার ২ আগস্ট থেকে রাজ্যের সমস্ত স্কুল এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দোতসারা জানিয়েছেন, মন্ত্রীসভার বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদক্ষেপটি এমন এক সময় নেওয়া হয়েছে যখন রাজ্যের কোভিড পরিস্থিতির ধারাবাহিক ভাবে উন্নতি হচ্ছে।

গুজরাত

২৬ জুলাই থেকে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে নবম থেকে একাদশ শ্রেণির জন্য স্কুল খুলছে গুজরাত। মা-বাবার অনুমতি নিয়ে তবেই স্কুলে আসা যাবে।

কর্নাটক

আগামী ২৬ জুলাই থেকে কর্নাটকের কলেজগুলি চালু হতে চলেছে। রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ভ্যাকসিন নিয়েছেন, শুধুমাত্র এমন পড়ুয়া এবং কর্মীদেরই কলেজে আসার অনুমতি দেওয়া হবে। তবে স্কুল খোলার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি রাজ্য।

আরও পড়তে পারেন: নাগাড়ে বৃষ্টির জেরে বন্যা, ধসে মহারাষ্ট্রে মৃত শতাধিক, সরানো হল ৮০ হাজার দুর্গতকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন