engineless train train 18
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সব কিছু ঠিকঠাক চললে আগামী অক্টোবর থেকেই দেশে প্রথম ইঞ্জিনহীন দূরপাল্লার ট্রেন চালু হতে চলেছে। ভোপাল-নয়াদিল্লি শতাব্দী এক্সপ্রেসের জায়গায় এই ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।

এই ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘ট্রেন ১৮’। প্রস্তুত হওয়ার বছরের সঙ্গে মিলিয়েই এই নাম রাখা হয়েছে ট্রেনটির। সেমি-হাইস্পিডের এই ট্রেনটি কেন ভোপাল-নয়াদিল্লি শতাব্দীর বদলে চলবে? এই প্রসঙ্গে ফিনান্সিয়াল এক্সপ্রেসকে রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি বলেন, “এই ট্রেনটি ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিমি পর্যন্ত গতি তুলতে পারে। এই গতি নেওয়ার জন্য একমাত্র ভোপাল-নয়াদিল্লি রুটটাই আদর্শ।”

আরও পড়ুন এক টুকরো ইতিহাস – বাণগড়

উল্লেখ্য, ভোপাল-নয়াদিল্লি শতাব্দী এক্সপ্রেসকে ভারতের দ্রুততম শতাব্দী এক্সপ্রেস বলা হয়। মেট্রো বা লোকাল ট্রেনে বগির সঙ্গেই যে রকম চালক এবং গার্ডের কেবিন জোড়া লাগানো থাকে, সে রকমই হবে এই ট্রেন। ফলে ট্রেনের গতি বাড়ানো এবং কমানো হবে অনেক সহজ।

চেন্নাইয়ের ইন্টেগ্রাল কোচ ফ্যাক্টরিতে এই ট্রেন তৈরি হচ্ছে। সেপ্টেম্বরের শেষে পরীক্ষামূলক দৌড় হতে পারে তার। সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত এই ট্রেনের বসার জায়গা হবে আরামদায়ক। সেই সঙ্গে স্বয়ংক্রিয় স্লাইডিং দরজাও থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন