Petrol diesel

ওয়েবডেস্ক: মঙ্গলবার কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে বেড়ে হয়েছে লিটার প্রতি ৮৩.৭৫ টাকা ও ৭৫.৮২ টাকা।অন্য দিকে  সমস্ত রেকর্ড ছাপিয়ে মুম্বইয়ে পেট্রোল এবং ডিজেলের দাম পৌঁছেছে যথাক্রমে লিটার প্রতি ৮৮.২৬ টাকা এবং ৭৭.৪৭ টাকা। সব মিলিয়ে দেশের প্রতিটি রাজ্যেই জ্বালানি তেলের দাম নিয়ে অস্বস্তির অন্ত নেই। পরিস্থিতির দিকে নজর রেখে বেশ কয়েকটি রাজ্য নিজেদের প্রাপ্য ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) কমিয়েছে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্নে জানান, এ রাজ্যে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে ১ টাকা করে ভ্যাট হ্রাস করার সিদ্ধান্ত। এর আগেই রাজস্থান সরকার পেট্রোল ও ডিজেলে লিটার পিছু দাম কমিয়েছে আড়াই টাকা। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুও পেট্রোল ও ডিজেলের দাম থেকে ২ টাকা কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন।


আরও পড়ুন: পেট্রোল-ডিজেলের দাম লিটার প্রতি কমতে পারে ১৫-১৮ টাকা! কী ভাবে?

অর্থনীতিবিদদের মতে, পেট্রোল-ডিজেলের দামের অর্ধেকটাই চলে যায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর দিতে। কেন্দ্রের করের হার স্থির। লিটার প্রতি পেট্রোল ও ডিজেলে করের হার ১৯.৪৮ টাকা এবং ১৫.৩৩ টাকা। ভ্যাটের হার অবশ্য বিভিন্ন রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চলে বিভিন্ন রকমের। ভ্যাটের হারে শীর্ষে রয়েছে অন্ধ্রপ্রদেশ। সেখানে পেট্রোল ও ডিজেলে ভ্যাটের হার যথাক্রমে ৩৫.৭৭% এবং ২৮.০৮%। তালিকার সর্বশেষ জায়গাটিতে রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাটের হার সেখানে ৬%।

পশ্চিমবঙ্গে এই হার যথাক্রমে ২৫.২৫ টাকা এবং ১৭.৫৪ টাকা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন