নয়াদিল্লি: বিশ্বস্বাস্থ্য সংস্থার (WHO) প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপ জরুরি ব্যবহারের অনুমোদন দিল ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকে (Bharat Biotech’s Covaxin)। বুধবার হু জানিয়েছে, এ বার জরুরি ব্যবহারের তালিকার অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে ভারতে তৈরি এই কোভিড টিকাকে।

টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ (TAG) হল হু-র একটি স্বাধীন উপদেষ্টা কমিটি। কোনো টিকাকে জরুরি ব্যবহারের জন্য তালিকাভুক্ত করা যেতে পারে কি না, সে ব্যাপারেই পরামর্শ দেয় এই গোষ্ঠী। গত ২৬ অক্টোবর কোভ্যাক্সিনের নির্মাতা ভারত বায়োটেকের কাছ থেকে অতিরিক্ত তথ্য চেয়ে পাঠানো হয়। তা যাচাইয়ের পরই এই অনুমোদন মিলেছে বলে দাবি করেছে সূত্র।

জানা গিয়েছে, এই অনুমোদনের জন্য কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্য মূল্যায়ন করেছে হু। সরকারি সূত্র জানিয়েছে, এই অনুমোদনটি শুধুমাত্র ১৮ বছর বা তার বেশি বয়সিদের জন্য নির্ধারিত ডোজের ক্ষেত্রে প্রযোজ্য। এটা মোটেই শিশুদের জন্য নয়। কারণ, শিশুদের জন্য কোনো আবেদন জানায়নি ভারত বায়োটেক।

গত জুন মাসে ভারত বায়োটেক দাবি করেছিল, তারা তৃতীয় দফার ট্রায়াল থেকে কোভ্যাক্সিনের কার্যকারিতার চূড়ান্ত বিশ্লেষণ শেষ করেছে। উপসর্গযুক্ত কোভিডের ক্ষেত্রে ৭৭.৮ শতাংশ এবং নতুন ডেল্টা ভেরিয়েন্টের ক্ষেত্রে এই টিকা ৬৫.২ শতাংশ সুরক্ষা দিতে পারে বলে দাবি করেছিল হায়দরাবাদ-ভিত্তিক সংস্থাটি।

হু জানায়, “কোভ্যাক্সিন কোভিডের বিরুদ্ধে সুরক্ষার জন্য হু-এর মানদণ্ড পূরণ করেছে। এই ভ্যাকসিনের সুবিধা ঝুঁকির চেয়ে অনেক বেশি এবং ভ্যাকসিনটি সারা বিশ্বে ব্যবহার করা যেতে পারে”। ও দিকে, গত সোমবার কোভ্যাক্সিনকে স্বীকৃত দিয়েছিল অস্ট্রেলিয়ার ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম নিয়ন্ত্রক সংস্থা।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

দীপাবলিতে কাকা শিবপালকে বড়ো উপহার ভাইপো অখিলেশ যাদবের, উত্তরপ্রদেশ ভোটে জোটে সম্মতি

নেই বিকল্প কর্মসংস্থান, বাঘের কামড়ে আবার এক মৎস্যজীবীর মৃত্যু সুন্দরবনের কুলতলিতে

পরিবেশবান্ধব বাজিতে সায় দিল কলকাতা হাইকোর্ট

মুনাফা রিপোর্ট পেশ করতেই এক ঝটকায় রেকর্ড উচ্চতায় এসবিআই-এর শেয়ার

কাল অবেলায় খুলবে শেয়ার বাজার, হাতছানি দিচ্ছে লক্ষ্মীলাভের বড়ো সুযোগ

শেক্সপিয়র সরণির বহুতলে বৃদ্ধা খুনে ডানকুনিতে ধৃত প্রাক্তন গাড়িচালক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন