moin akhtar qureshi

ওয়েবডেস্ক: প্রথমেই বলে রাখা ভালো শুধু মাত্র সদ্য প্রাক্তন সিবিআই অধিকর্তা অলোক বর্মা নন, তাঁর পূর্বসূরি দুই অধিকর্তা এ পি সিং এবং রঞ্জিত সিনহার অপসারণের সঙ্গে প্রবল যোগসূত্র রয়েছে এই মাংস ব্যবসায়ীর। তিনি কানপুরের কয়েক কোটি টাকার মাংস রফতানিকারক সংস্থার মালিক। তিন সিবিআই প্রধানের অপসারণের নেপথ্যে এই মাংস ব্যবসায়ীর সম্পর্ক রয়েছে বলেই মনে করে ওয়াকিবহাল মহল।

cbi director a p singh
এ পি সিং

দিল্লি স্টিফেন কলেজের প্রাক্তনী মইন আখতার কুরেশি। ১৯৯৩ সালে উত্তরপ্রদেশের রামপুর থেকে শুরু হয় তাঁর মাংস ব্যবসা। মাত্র কয়েক বছরের ব্যবধানেই তাঁর ব্যবসা ফুলেফেঁপে উঠতে শুরু করে। নিজের নেটওয়ার্কের মধ্যে নিয়ে আসেন রাজনৈতিক এবং প্রশাসনিক প্রভাবশালীদের। মাংসের ব্যবসার পাশাপাশি সেই নেটওয়ার্ক কাজে লাগিয়ে দুবাই, লন্ডন-সহ ইউরোপ জুড়ে শুরু করে দেন হাওয়ালর ব্যবসা।

cbi director Ranjit Sinha
রঞ্জিত সিনহা

বছর চারেক আগে থেকেই হাওলার মাধ্যমে টাকা পাচার থেকে অসংখ্য অভিযোগ উঠতে শুরু করে তাঁর বিরুদ্ধে। কর ফাঁকি দেওয়া, বিদেশে টাকা পাচার করা, দুর্নীতি-বহুবিধ অভিযোগের নিশানায় ঘোরাফেরা করে মইনের নাম। তবে তাঁর বিরুদ্ধে এমনও অভিযোগ রয়েছে যে, সিবিআই-সহ বিভিন্ন সরকারি সংস্থার আধিকারিক এবং তারই পাশাপাশি রাজনীতিবিদদের খুশি করার ঢালাও বন্দোবস্থ করে থাকেন তিনি। এ হেন নাম প্রথম জনসমক্ষে আসে গত ২০১৪ সালে।

cbi director alok verma
অলোক বর্মা

খবরে প্রকাশ, ২০১২-১৪ সালে তৎকালীন সিবিআই অধিকর্তা রঞ্জিত সিনহার বাসভবনে অসংখ্যবার গিয়েছিলেন মইন। একটি সূত্রের দাবি, সিবিআই অধিকর্তার বাড়িতে তাঁকে ১৫ মাসে ৭০ বার যেতে দেখা গিয়েছে। সদ্য প্রাক্তন অধিকর্তা বর্মার সঙ্গে সিবিআইয়েরই বিশেষ অধিকর্তা রাকেশ আস্থানার দ্বন্দ্বের সূত্রপাত হায়দরাবাদের ব্যবসায়ী সতীশবাবু সানার সৌজন্যেই। ইডি-কে সানা জানিয়েছিলেন, রঞ্জিত সিনহার মাধ্যমে তিনি এখ বন্ধুর জামিনের জন্য মইনকে এক কোটি টাকা দিয়েছিলেন। একই ভাবে শোনা যায়, ২০১০-১২ পর্যন্ত সিবিআইয়ের শীর্ষপদে থাকা এ পি সিংয়ের সঙ্গেও কথা বলেছিলেন মইন। ফলে তিন সিবিআই আধিকারিককে এক সূত্রে গেঁথে ফেলে এই মইন-যোগ।

[ আরও পড়ুন: সিবিআই অধিকর্তা বর্মা কি জানতেন, তাঁর অপসারণ অবধারিত? ]

সাম্প্রতিক মামলাটিতেই আস্থানা দাবি করেছিলেন, অলোক বর্মা সতীশবাবুর কাছ থেকে দু’কোটি টাকা নিয়েছিলেন, মইন-মামলা থেকে নিজেকে মুক্ত করার জন্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here