adr report income bjp congress

ওয়েবডেস্ক: এই মুহূর্তে ভারতের সব থেকে ধনী দল শাসক বিজেপি। দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। এমনই জানা গিয়েছে নির্বাচনী নজরদারি সংগঠন ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্ম’-এর (এডিআর) রিপোর্টে।

২০১৬-১৭ অর্থবর্ষে কোন দল কত আয় করেছে তার ওপরেই একটি রিপোর্ট তৈরি করেছে এডিআর। সেই রিপোর্টে জানা গিয়েছে যে সংশ্লিষ্ট  অর্থবর্ষে দেশের সাতটি জাতীয় দলের মোট আয় ছিল ১,৫৫৯.১৭ কোটি টাকা। এর মধ্যে বিজেপিরই আয় ১,০৩৪.২৭ কোটি। রিপোর্টে বলা হয়েছে, “সব দল মিলিয়ে যা আয় করেছে তার ৬৬.৩৪ শতাংশ আয় একাই করেছে বিজেপি।”

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। তাদের মোট আয় ২২৫.৩৬ কোটি। মোট আয়ের ১৪.৪৫ শতাংশ আয় এসেছে কংগ্রেসের ঘরে। এই তালিকায় সবার নীচে রয়েছে ভারতের কমিউনিস্ট পার্টি। এক বছরে তাদের মোট আয় ২.০৮ কোটি টাকা।

সব থেকে চমকপ্রদ ব্যাপার যেটা এই রিপোর্টে উঠে এসেছে সেটা হচ্ছে আগের অর্থবর্ষ থেকে সংশ্লিষ্ট অর্থবর্ষে আয় কমা বাড়ার পরিমাণ। এডিআরের রিপোর্টে বলা হয়েছে ২০১৫-১৬ অর্থবর্ষ থেকে ২০১৬-১৭ অর্থবর্ষে বিজেপির আয় বেড়েছে ৮১.১৮ শতাংশ, অন্য দিকে কংগ্রেসের কমেছে ১৪ শতাংশ। অন্য দিকে আগের বছরের থেকে তৃণমূলের আয় ৮১.৫২ শতাংশ এবং সিপিআইএমের আয় ৬.৭২ শতাংশ কমেছে বলে বলা হয়েছে।

এ বার আসা যাক খরচার কথায়। রিপোর্টে বলা হয়েছে সংশ্লিষ্ট অর্থবর্ষে বিজেপি খরচ করেছে ৭১০.০৫ কোটি, অর্থাৎ মোট আয়ের ৩১ শতাংশ টাকা তারা খরচা করেনি। সিপিআই এবং সিপিআইএম যথাক্রমে ৩১ শতাংশ এবং ৬ শতাংশ টাকা খরচা করেনি। তবে থেকে কৃপণ দল বিএসপি। তারা তাদের মোট আয়ের প্রায় ৭০ শতাংশই খরচ করেনি বলে জানানো হয়েছে। অন্য দিকে কংগ্রেসের আয়ের থেকে বেশি খরচ হয়েছে বলে জানানো হয়েছে রিপোর্টে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here