রাষ্ট্রসঙ্ঘে কোভাক্সিনের সরবরাহ বন্ধ করল হু, ভারত বায়োটেকের দাবি কার্যকারিতায় কোনো প্রভাব পড়বে না

0
covaxin

নয়াদিল্লি: ভারত বায়োটেকের তৈরি কোভিড-১৯ প্রতিরোধী টিকা কোভাক্সিনের সরবরাহ বন্ধ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাষ্ট্রসঙ্ঘের সংস্থাগুলোর মাধ্যমে বিভিন্ন দেশে সরবরাহ করা হতো এই ভ্যাকসিন।

হু-র মতে, ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনের পর্যবেক্ষণে বেশ কিছু ঘাটতি ধরা পড়েছে। সেগুলোই সমাধান করার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থাকে। একই সঙ্গে বলা হয়েছে, এই ভ্যাকসিন কার্যকর এবং এর সুরক্ষা নিয়ে কোনো উদ্বেগ নেই, তবে রফতানির জন্য উৎপাদন স্থগিত করার ফলে কোভাক্সিন সরবরাহে বিঘ্ন ঘটবে।

এত দিন যে দেশগুলো কোভাক্সিন পেয়েছে, তাদের উদ্দেশে যথাযথ পদক্ষেপ নিতে বলেছে হু। তবে উপযুক্ত পদক্ষেপগুলি কী হবে তা নির্দিষ্ট করা হয়নি।

অন্য দিকে, হায়দরাবাদ-ভিত্তিক ভারত বায়োটেক এক বিবৃতিতে বলেছে “কোভিড-১৯ ভ্যাকসিন কোভাক্সিনের কার্যকারিতা এবং সুরক্ষার উপর কোনো প্রভাব পড়ার প্রশ্ন নেই। যে কারণে এই ভ্যাকসিনের শংসাপত্রগুলি এখনও বৈধ”।

এর আগে গত শুক্রবার সংস্থা জানায়, আপাতত ভ্যাকসিনের উৎপাদন কমিয়ে দেওয়া হচ্ছে। কারণ চুক্তিমতো ভ্যাকসিন সরবরাহ প্রায় সম্পূর্ণ। অন্য দিকে চাহিদা কমার ইঙ্গিত মিলেছে। যে কারণে, সাময়িক ভাবে উৎপাদন কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়তে পারেন:

১৩ দিনে ১১ বার! এ বার ১১৩ ছাড়িয়ে গেল পেট্রোলের দাম, সেঞ্চুরির দিকে ডিজেল

পুলিশের লাগাতার অভিযান, বাসন্তীতে বৈআইনি অস্ত্র-সহ ধৃত ২

আসানসোলে অগ্নিকে জেতান, ভিডিও-বার্তায় পাশে থাকার গ্যারান্টি দিলেন মিঠুন চক্রবর্তী

গরু পাচারকাণ্ডে ফের তলব, সিবিআই-এর প্রশংসায় অনুব্রত মণ্ডল

প্যান-প্রতারণার শিকার অভিনেতা রাজকুমার রাও, মাত্র আড়াই হাজার টাকার ঋণে নামল ক্রেডিট স্কোর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন