Connect with us

দেশ

কৃষকরা কেন প্রতিবাদ করছেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী করতে পারেন

লোকসভা এবং রাজ্যসভায় বিলগুলি পাশ করিয়ে নেওয়ার পরেও কেন মাত্র কয়েক মাসের মধ্যে তা সংশোধনের জন্য কেন্দ্রকে ছুটোছুটি করতে হচ্ছে?

Published

on

নতুন আইনের সওয়ালকারী প্রধানমন্ত্রী মোদী এখন কী করতে পারেন? প্রতীকী ছবি

খবরঅনলাইন ডেস্ক: নতুন তিন কৃষি আইন (Farm Laws) বাতিলের দাবিতে অনড় কৃষকরা। দিল্লি সীমানায় হরিয়ানা, পঞ্জাব, উত্তরাখণ্ড, রাজস্থান এবং অন্যান্য রাজ্যের কৃষকদের অবস্থান ১৮ দিনে পড়েছে সোমবার। ক্রমশ আন্দোলন তীব্র হচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলা করাই এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) কাছে সব থেকে বড়ো চ্যালেঞ্জ। কৃষি সংস্কারের স্বার্থে নতুন তিন আইনের সওয়ালকারী প্রধানমন্ত্রী মোদী এখন কী করতে পারেন?

আইন বাতিলের বিকল্প হিসেবে কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু তিনটি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। নতুন আইনগুলির পটভূমির দিকে তাকিয়ে জেনে নেওয়া দরকার তাঁরা কেন বিরোধিতা করছেন। গত সেপ্টেম্বর মাসে লোকসভা এবং রাজ্যসভায় সংশ্লিষ্ট বিলগুলি পাশ করিয়ে নেওয়ার পরেও কেন মাত্র কয়েক মাসের মধ্যে তা সংশোধনের জন্য কেন্দ্রকে ছুটোছুটি করতে হচ্ছে, সেটাও হেলাফেলার বিষয় নয়।

Loading videos...

কী রয়েছে নতুন আইনে

নতুন আইনগুলিতে উল্লেখ রয়েছে অত্যাবশ্যকীয় পণ্য সংশোধনী, মান্ডির বাইরে ব্যবসায়ীদের সঙ্গে কৃষকদের সরাসরি চুক্তিতে ছাড়পত্র এবং কৃষিতে চুক্তিচাষ শুরু করার বিধি সংক্রান্ত বিষয়গুলি।

একান্ত ভাবেই কৃষকদের সঙ্গে জড়িত বিষয়গুলি নিয়ে তাঁদের কোনো পরামর্শ নেওয়া হয়েছিল কি না, সেই প্রশ্নও ওঠা স্বাভাবিক এমন পরিস্থিতিতে। কৃষকরা অভিযোগ করছেন, কোনো রকমের আলোচনা না করে নতুন আইন নিয়ে ‘স্বেচ্ছাচারিতা’ করেছে কেন্দ্র।

প্রধানমন্ত্রীর ব্যাখ্যা

নতুন কৃষি আইনের পক্ষে প্রধানমন্ত্রী এবং তাঁর পার্ষদ ও তাঁর দলের সওয়াল করাই স্বাভাবিক। সেই দায়িত্ব সম্পর্কে তাঁরা যথেষ্ট যত্নবান। বিভিন্ন ব্যাখ্যা খাড়া করা হচ্ছে। আবার খালিস্তানি, মাওবাদী অথবা বিচ্ছিন্নতাবাদী হরেক শক্তির প্রসঙ্গ টেনে বিক্ষোভকারীদের কোণঠাসা করার চেষ্টাও জারি রেখেছেন তাঁরা। কিন্তু আইনের পক্ষে প্রধানমন্ত্রীর সওয়াল যথেষ্ট তাৎপর্যপূর্ণ এবং শেষ কথা হিসেবে ধরে নেওয়া যেতে পারে।

প্রধানমন্ত্রী সম্প্রতি যা বলেছেন: ১) “নতুন আইন কৃষিক্ষেত্রের সমস্যাগুলির সমাধান করবে। কৃষকদের জন্য নতুন বাজার তৈরি করবে। প্রযুক্তির অগ্রগতি এবং বিনিয়োগের পথকে প্রশস্ত করবে। ফলে সব মিলিয়ে নতুন কৃষি আইন কৃষকদের আয় বাড়াবে”।

২) “কৃষিক্ষেত্রের বিভিন্ন দিকগুলি, যেমন কৃষি পরিকাঠামো, খাদ্য প্রক্রিয়াকরণ, মজুত এবং কোল্ড চেনের মধ্যে একটা বড়ো ব্যবধান ছিল। এখন সেই দেওয়ালগুলি ভেঙে দেওয়া হয়েছে। নতুন আইনে কৃষকরা আরও বড়ো বাজার, প্রযুক্তি এবং বিনিয়োগ পাবেন। ফলে আমার দেশের কৃষকরা আরও বেশি লাভবান হবেন”।

৩) “দেশে কৃষি ক্ষেত্রে এত দিন সব থেকে কম বেসরকারি বিনিয়োগ হয়েছে। নতুন আইনের ফলে কৃষি ক্ষেত্রেও বিপুল বেসরকারি বিনিয়োগ সম্ভব হবে যা, ক্ষেত্রটির আকার আরও বিস্তৃত করবে”। ইত্যাদি।

ভারতীয় কৃষিক্ষেত্রের প্রকৃতি

১) ভারত কৃষিপ্রধান দেশ। এবং এখানকার কৃষিক্ষেত্রে সমস্যার অভাব নেই।

২) ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতে প্রায় ৭০ শতাংশের জীবনজীবিকা কৃষিনির্ভর। ২ লক্ষ ৭০ হাজার ডলারের ভারতীয় অর্থনীতির ১৫ শতাংশ জুড়ে রয়েছে এই ক্ষেত্রের অবদান।

৩) ১৯৭০ সালের ‘সবুজ বিপ্লব’ ভারতকে খাদ্যের চাহিদা সামাল দিয়ে রফতানির পর্যায়ে উন্নীত করেছে।

৪) তবে গত কয়েক দশক ধরে, কৃষিতে আয় অনেকাংশেই স্থবির হয়ে পড়েছে। যে কারণে কেন্দ্র এই ক্ষেত্রটিতে বিনিয়োগ এবং আধুনিকীকরণের প্রয়োজনীয়তা অনুভব করছে।

৫) ২০১৫-১৬ সালের কৃষি মন্ত্রকের সমীক্ষা অনুযায়ী, দেশের ৮৫ শতাংশের বেশি কৃষকের কাছে পাঁচ একরের কম জমি রয়েছে।

৬) অর্থমন্ত্রকের দাবি অনুযায়ী, বছরে কৃষি ভরতুকির জন্য আনুমানিক ৩ হাজার ২০০ কোটি ডলার বরাদ্দ করে কেন্দ্র।

কৃষকদের সামনে সমস্যা

১) জলবায়ু পরিবর্তনের ফলে জলের ঘাটতি, বন্যা এবং ক্রমবর্ধমান এলোমেলো আবহাওয়া। পাশাপাশি ঋণের কারণে কৃষককে ব্যাপক ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে।

২) ২০১৭ সালে পঞ্জাব সরকারের একটি রিপোর্ট অনুযায়ী, উত্তর ভারতের এই রাজ্যটি ২০৩৯ সালের মধ্যে সমস্ত ভূগর্ভস্থ জল শেষ করে ফেলবে।

৩) গত শতাব্দীর নয়ের দশক থেকে দেশে তিন লক্ষের বেশি কৃষক আত্মহত্যা করেছেন। সর্বশেষ সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে প্রায় ১০ হাজার ৩০০ জন কৃষক আত্মহত্যা করেছেন।

৪) ২০১১ সালের আদমসুমারি অনুযায়ী, প্রতি দিন কৃষিকাজ থেকে দূরে সরে যাচ্ছেন প্রায় দু’ হাজার কৃষক এবং তাঁদের মজুররা।

কৃষকরা কেন প্রতিবাদ করছেন?

farmers protest

১) প্রথম আপত্তি উৎপাদিত পণ্যের ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি নিয়ে সংশয়। নতুন আইনগুলিতে এ বিষয়ে কোনো উল্লেখ নেই বলে দাবি করেছে কেন্দ্র। কিন্তু কৃষকদের আশঙ্কা, আইন যে ভাবে তৈরি করা হয়েছে, তাতে কৌশলে এমএসপি উঠিয়ে দেওয়া হতে পারে।

২) বেসরকারি বিনিয়োগকারীদের প্রবেশ অবাধ করে দিয়ে কৃষকদের স্বাভাবিক জীবনজীবিকা ধ্বংস করে দেওয়ার অভিযোগ তুলেছেন কৃষকরা।

৩) বিক্ষোভকারী কৃষক সংগঠনের নেতৃত্বের অভিযোগ, আইন কার্যকর হলে “জমি, গবাদি পশু এবং কৃষকরা ধনীদের দাসত্ব করবে। এই সরকার আমাদের শেষ করতে চায়”।

প্রধানমন্ত্রী মোদী কী করতে পারেন?

১) সুবিধাবাদী রাজনৈতিক দলগুলি কৃষকদের বিভ্রান্ত করছে বলে অভিযোগ করেছেন মোদী। আইন নিয়ে প্রথম থেকেই বিরোধী রাজনৈতিক দলগুলির কণ্ঠরোধ করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এখন কৃষকদের আইনের সুফল বোঝানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

২) বিশেষজ্ঞদের মতে, কৃষিক্ষেত্রে একাধিক পুরোনো কাঠামো রয়েছে। এ ভাবে উপর-উপর ধাক্কা দিয়ে সংস্কার ঘটানো সম্ভব নয়। তা হলে কী ফের তলিয়ে দেখবে কেন্দ্র?

৩) নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) নিয়েও দেশজোড়া বিক্ষোভের মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী। করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) কারণে সেই প্রতিবাদ স্থিমিত হলেও এখন তাঁর কাছে সব থেকে বড়ো চ্যালেঞ্জ এই কৃষক বিক্ষোভ সামাল দেওয়া।

৪) এখন দেখার, এমন পরিস্থিতিতে আইন নিয়ে সামনের দিকে এগোবে, না কি মুখ বাঁচানোর জন্য অন্য কোনো উপায় খুঁজে বের করবে কেন্দ্র?

খবর অনলাইনে আরও পড়তে পারেন: কৃষি আইন

দেশ

Sputnik V: আগামী সপ্তাহেই ভারতের বাজারে তৃতীয় কোভিড ভ্যাকসিন, জানাল কেন্দ্র

কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পর এ বার ভারতের বাজারে রাশিয়ার টিকা স্পুটনিক ভি!

Published

on

sputnik v vaccine

খবর অনলাইন ডেস্ক: আগামী সপ্তাহ থেকেই বাণিজ্যিক ভাবে বাজারজাত হতে চলেছে রাশিয়ার কোভিড টিকা (Covid vaccine) স্পুটনিক ভি (Sputnik V)। পর্যাপ্ত টিকার অভাবে অনেক রাজ্যে টিকাকরণ কর্মসূচিতে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার কেন্দ্র জানায়, আগামী সপ্তাহ থেকেই স্পুটনিক ভি বাজারজাত করা হবে।

নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভিকে পল জানান, “আমরা আশাবাদী ‘স্পুটনিক ভি’ আগামী সপ্তাহে বাজারে পাওয়া যাবে। রাশিয়া থেকে যে সীমিত সংখ্যক টিকা ভারতে এসেছে, তার বিক্রি আগামী সপ্তাহে শুরু হবে”।

Loading videos...

তিনি আরও বলেন, “এই টিকার সরবরাহ অব্যাহত রাখার জন্য জুলাই থেকে ভারতেই শুরু হবে উৎপাদন। আনুমানিক ১৫.৬ কোটির মতো স্পুটনিক ভি তৈরি করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে”।

প্রাথমিক ভাবে রাশিয়া থেকে দেড় লক্ষ ভ্যাকসিন পাঠানো হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর গত রবিবার টুইট করে জানান, রাশিয়া থেকে স্পুটনিক ভি ভারতে এসে গিয়েছে। উৎপাদন বাড়ানোর জন্য আরডিআইএফ স্থানীয় ভারতীয় সংস্থাগুলির সঙ্গে চুক্তি করেছে”।

তবে ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, ইতালি, ফ্রান্স এবং রাশিয়ার একদল বিজ্ঞানী এই ভ্যাকসিনের তৃতীয় ধাপের গবেষণার ফলাফল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বিশেষত তথ্যের বৈসাদৃশ্য, ট্রায়াল প্রোটোকল এবং তথ্যের যথার্থতা এবং গুণমান সম্পর্কে যে উপসংহারে পৌঁছানো হয়েছে, সে সব নিয়েই উদ্বেগ প্রকাশ করেছিলেন তাঁরা।

সমালোচনার মধ্যেই বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে স্পুটনিক ভি-কে অনুমোদন দেয় রাশিয়া। সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাঁর মেয়েও নিয়েছিলেন এই ভ্যাকসিন। এরপর ভারতের ডক্টর রেড্ডি’জ ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে এ দেশে স্পুটনিক ভি-র উৎপাদন করার পরিকল্পনা নেয় রাশিয়া।

প্রসঙ্গত, ভারতে এখন সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনে টিকাকরণ চলছে। এই দু’টিই ভারতীয় সংস্থার তৈরি কোভিড ভ্যাকসিন। সে দিক থেকে কোনো বিদেশি সংস্থার প্রথম এবং ভারতের বাজারে তৃতীয় টিকা হিসেবে ব্যবহৃত হবে স্পুটনিক ভি।

আরও পড়তে পারেন: কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার অন্তত ৬ মাস পর আক্রান্তদের টিকা দেওয়ার প্রস্তাব সরকারি প্যানেলের

Continue Reading

দেশ

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

দাবি করা হয়েছে, শেষবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রচারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে দেখা গিয়েছিল।

Published

on

খবর অনলাইন ডেস্ক: কোথায় অমিত শাহ (Amit Shah)? দিল্লি পুলিশে ‘মিসিং পারসন রিপোর্ট’ দাখিল করেছেন কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই-এর নাগেশ কারিয়াপ্পা।

নাগেশের দাবি, খুঁজে পাওয়া যাচ্ছে না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। বুধবার এই মর্মেই দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’ দাখিল করেন এনএসইউআই-এর সাধারণ সম্পাদক নাগেশ। তাঁর যুক্তি, দেশের এই কঠিন সময়ে রাজনীতিকদের উচিত জনগণকে সুরক্ষা দেওয়া, মোটেই পালিয়ে যাওয়া নয়।

Loading videos...

দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ক্রমশ জাঁকিয়ে বসায় বিরোধী রাজনৈতিক দলের নেতারা কেন্দ্রের নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে সমালোচনা তীব্র করেছেন। পরিস্থিতি মোকাবিলার সদিচ্ছা নিয়ে বার বার তাঁরা কড়া ভাষায় আক্রমণ শানাচ্ছেন। হাসপাতালের প্রয়োজনীয় বেড, অক্সিজেন এবং অন্য চিকিৎসা সরঞ্জামের অভাব নিয়ে তাঁরা কেন্দ্রীয় সরকারকেই কাঠগড়ায় তুলছেন।

এ বার এনএসইউআইয়ের জাতীয় সাধারণ সম্পাদক আরও কয়েক ধাপ এগিয়ে সরকারি ভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে নিয়ে ‘নিখোঁজ রিপোর্ট’ নথিভুক্ত করেছেন। বুধবার তিনি টুইটারে এই অভিযোগপত্রের একটি স্ক্রিনশট শেয়ার করেন। পুলিশ যে তাঁর অভিযোগটি গ্রহণ করেছে, সেটাও স্পষ্ট হচ্ছে ওই টুইট থেকে। তাঁর দাবি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি শেষবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রচারে দেখেছিলেন।

তবে এ ব্যাপারে দিল্লি পুলিশও দ্রুত পদক্ষেপ নেয়। ‘দ্য হিন্দু’র একটি প্রতিবেদনে বলা হয়, পুলিশ আধিকারিকরা করিয়াপ্পাকে প্রশ্ন করতে এনএসইউআইয়ের কার্যালয়ে পৌঁছান।

শেষ কয়েক ঘণ্টায় অমিত শাহকে নিয়ে অগুন্তি টুইট হয়েছে। টুইতারিয়েতরা “অমিত শাহ মিসিং” (Amit Shah Missing) হ্যাশট্যাগটি ব্যবহৃার করে রীতিমতো ব্যাপারটাকে ট্রেন্ডে পরিণত করে ফেলেছেন। কোনো এক জন লিখেছেন, “স্বরাষ্ট্রমন্ত্রী নিজের বাড়িতেই সীমাবদ্ধ। ভারতও সেই অর্থে আত্মনির্ভর”!

আরও পড়তে পারেন: Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

Continue Reading

দেশ

Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

পরিস্থিতির ক্রমে উন্নতি হচ্ছে দিল্লিতে।

Published

on

Coronavirus Delhi

খবরঅনলাইন ডেস্ক: যে দ্রুতগতিতে দিল্লিতে সংক্রমণ বেড়ে যাচ্ছিল, ঠিক ওই রকম দ্রুতগতিতেই সংক্রমণ কমছে। পরিসংখ্যান দেখে বুঝতে হয় যে রাজধানীতে সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখন পুরোপুরি নিম্নমুখী। এই সুবাদে ফাঁকা শয্যার সংখ্যাও যেমন বাড়ছে, তেমনই কমছে অক্সিজেনের চাহিদাও। তাই উদ্বৃত্ত অক্সিজেন অভাবী রাজ্যগুলিকে সাহায্য করতে চায় দিল্লি। এমনই জানিয়েছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া।

বৃহস্পতিবার বিকেলে দিল্লির স্বাস্থ্য দফতরের তরফে প্রকাশির রিপোর্টে দেখা যাচ্ছে যে গত ২৪ ঘণ্টায় রাজধানীতে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৪৮৯ জন। এই সংখ্যাটি গত ১০ এপ্রিলের পর সব থেকে কম। বুধবার এই সংখ্যাটি ছিল ১৩ হাজারের ওপরে।

Loading videos...

পাশাপাশি সংক্রমণের হার নেমে এসেছে ১৪.২৪ শতাংশ। বুধবার এটাই ছিল ১৭.০৭ শতাংশ। গত ২৬ এপ্রিল রাজধানীতে সংক্রমণের হার উঠে গিয়েছিল ৩৫ শতাংশে। তার পর যে ভাবে রাতারাতি সংক্রমণের হার দিল্লিতে কমছে, এটা যথেষ্ট উৎসাহব্যঞ্জক। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ১৮৯ জন। এর ফলে সক্রিয় রোগীর সংখ্যা কমে এসেছে ৭৭ হাজার ৭১৭-এ।

তবে তুলনামূলক ভাবে মৃত্যুহার দিল্লিতে এখনও বেশি রয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩০৩ জন মারা গিয়েছেন রাজধানীতে। এর ফলে দিল্লিতে এখন মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২০ হাজার ৬১৮। মৃত্যুহার ১.৫ শতাংশ।

তবে ভালো খবর হল, সক্রিয় রোগীর সংখ্যা হুহু করে কমতে থাকায় অক্সিজেনের চাহিদাও কমছে রাজধানীতে। একই সঙ্গে, অক্সিজেনের জোগান চালু থাকায় জমেছে কিছু উদ্বৃত্তও। সেই অক্সিজেন অভাবী রাজ্যগুলিকে দিয়ে সাহায্য করতে চায় দিল্লি।

দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে এ দিন একটি সাংবাদিক বৈঠকে মণীশ বলেন, ‘‘অক্সিজেনের চাহিদা এখন অনেকটাই কমে গিয়েছে। হাসপাতালের শয্যাও ফাঁকা হচ্ছে ক্রমশ। ১৫ দিন আগেও দিনে ৭০০ মেট্রিক টন অক্সিজেনের দরকার পড়ছিল আমাদের। এখন চাহিদা কমে দাঁড়িয়েছে দৈনিক ৫৮২ মেট্রিক টনে।’’

কেন্দ্রকে বিষয়টি একটি চিঠি দিয়ে জানিয়েছে দিল্লি প্রশাসন। একইসঙ্গে অনুরোধ করেছে, দিল্লির জন্য বরাদ্দ অক্সিজেনের উদ্বৃত্ত যেন সেই সব রাজ্যকে দিয়ে সাহায্য করা হয়, যেখানে এখনও ঘাটতি রয়েছে।

আরও পড়তে পারেন পরিবেশগত ভাবে সব থেকে ঝুঁকিপূর্ণ বিশ্বের ২০ শহরের মধ্যে ১৩টি ভারতে

Continue Reading
Advertisement
Advertisement
বিজ্ঞান8 mins ago

প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিলে কী ঘটবে, জানাল গবেষণা

রাজ্য1 hour ago

Bengal Corona Update: রাজ্যে আরও বাড়ল সংক্রমণ, তবে কলকাতা-সহ ১০ জেলায় সক্রিয় রোগীর সংখ্যায় পতন

দঃ ২৪ পরগনা1 hour ago

কোভিডরোগীদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল জয়নগর মজিলপুর পুরসভা

sputnik v vaccine
দেশ2 hours ago

Sputnik V: আগামী সপ্তাহেই ভারতের বাজারে তৃতীয় কোভিড ভ্যাকসিন, জানাল কেন্দ্র

দেশ2 hours ago

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

ক্রিকেট3 hours ago

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার কেন? অদ্ভুত যুক্তি দিলেন টিম পেইন

মুর্শিদাবাদ3 hours ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য4 hours ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ3 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

সম্পর্ক1 day ago

Corona Crisis: এই কঠিন সময়ে কিছু সাধারণ নিয়ম মেনে চললেই সম্পর্ক অটুট থাকবে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে