modi and amit

নয়াদিল্লি: বুধবার লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব গ্রহণ করে অনেককেই চমকে দিয়েছেন। শুক্রবার এই দাবিতে সংসদে ভোটাভুটি হওয়ার কথা। যে বিজেপি সরকার এবং তাদের স্পিকার গত বাজেট অধিবেশনে অনাস্থা প্রস্তাব গ্রহণ করেননি, হঠাৎ করে এখন তারা গ্রহণ করল কেন?

বিশেষজ্ঞদের মতে, এর পেছনে রয়েছে একটা কেন্দ্রের একটা কৌশলী চাল। এক কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, “আমাদের মনে হয়েছে একবার অনাস্থা নিয়ে ভোটাভুটি হয়ে গেলে সংসদ অচল করার মতো কোনো দাবি বিরোধীদের আর থাকবে না।”

তাঁর মতে, এই অধিবেশনে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পাশ করাতে চায় কেন্দ্র। সেই কারণে আগেই এই অনাস্থার ব্যাপারটা মিটিয়ে নিতে বদ্ধপরিকর তারা।

২০০৩-এর পর এই প্রথম সংসদে অনাস্থা নিয়ে ভোট হতে চলেছে। সে বার অটলবিহারী বাজপেয়ী সরকারের বিরুদ্ধে অনাস্থা এনেছিল তৎকালীন বিরোধী কংগ্রেস। কিন্তু সেই ভোটে জিততে বিশেষ অসুবিধা হয়নি বাজপেয়ী সরকারের। এ বারের অনাস্থা প্রস্তাবে সমর্থন করছে কংগ্রেস, তৃণমূল, এনসিপি, সমাজবাদী পার্টি, সিপিআইএম এবং আরও অনেক বিরোধী দল।

এ দিকে বিজেপির বিক্ষুব্ধ হলেও, তিনি অনাস্থার বিরুদ্ধে ভোট দেবেন বলে জানিয়ে দিয়েছেন শত্রুঘ্ন সিনহা। অন্য দিকে ভোটাভুটি থেকে বিরত থাকবেন বলে জানিয়েছেন টিডিপির এক সাংসদও। সব মিলিয়ে এই অনাস্থা ভোটে জিতে যাওয়ার ব্যাপারে মোদী সরকারের কার্যত কোনো সংশয় নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here