Connect with us

দেশ

“কেন আমাদের ফাঁসি হচ্ছে”? বেদ, পুরাণ এবং উপনিষদ উদ্ধৃত করে সুপ্রিম কোর্টকে প্রশ্ন নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্তের

nirbhaya case

ওয়েবডেস্ক: দু’বছর আগেই শীর্ষ আদালত মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে দিল্লির নির্ভয়াকাণ্ডের চার আসামিকে। মঙ্গলবার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পুনর্বিবেচনার আর্জি দায়ের করেছে ২০১২ সালে গণধর্ষণ ও হত্যার জন্য দোষী সাব্যস্ত হওয়া চার আসামির মধ্যে একজন অক্ষয়কুমার সিং।

৩২ বছর বয়সি অক্ষয় তার আবেদনে সুপ্রিম কোর্টকে জিজ্ঞাসা করেছে, “যখন জীবন ইতিমধ্যে সংক্ষিপ্ত হচ্ছে তখন শাস্তি হিসাবে মৃত্যুদণ্ডকে ধার্য করা হচ্ছে”। তার আবেদনে বেদ, পুরাণ এবং উপনিষদকে উল্লেখ করে যুক্তি হিসাবে বলা হয়েছে, “সত্যযুগে একটি সময় ছিল, যখন লোকেরা দীর্ঘকাল বেঁচে থাকত। কিন্তু এখন আর সেটা হয় না”।

অক্ষয় সিংয়ের আর্জিতে দিল্লির বায়ু দূষণ এবং অপরিষ্কার জলের দিকে ইঙ্গিত করা হয়েছে। বলা হয়েছে, “জল ও বাতাসের বিষয়ে দিল্লি এবং সংলগ্ন এলাকায় কী ঘটছে সে সম্পর্কে সকলেই অবগত। জীবন সংক্ষিপ্ত থেকে সংক্ষিপ্ততর হয়ে যাচ্ছে, তবে মৃত্যুদণ্ড কেন?”

অক্ষয়কুমার সিং

এমনও বলা হয়েছে, “মৃত্যুদণ্ড হল ন্যায়বিচারের নামে রাষ্ট্র কর্তৃক একজন মানুষকে ঠান্ডা মাথায় হত্যার সমান”। ওই আবেদনে ফৌজদারি বিচার ব্যবস্থায় পদ্ধতিগত সংস্কার চাওয়া হয়েছে এবং যুক্তি দেওয়া হয়েছে, “কার্যকর প্রতিরোধকারী ব্যবস্থা নেওয়া উচিত ছিল, শাস্তির তীব্রতা নয়”।

প্রসঙ্গত, দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ এবং হত্যাকাণ্ডে ফাঁসির সাজা হয়েছে অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা, পবন গুপ্তা এবং মুকেশ সিংহ নামে চারজনের। তাদের মধ্যে থেকেই পবন গুপ্তা নামে এক আসামিকে মন্ডোলি জেল থেকে তিহাড় জেলে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা গিয়েছে মঙ্গলবার।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

রাজস্থানে উদ্ধার ১১ জন পাক অভিবাসীর মৃতদেহ

ওয়েবডেস্ক: রবিবার সকালে পাকিস্তানের এক হিন্দু অভিবাসী (Pakistan Hindu migrants) পরিবারের ১১ জন সদস্যের মৃতদেহ রাজস্থানের যোধপুর (Jodhpur) জেলার একটি খামার থেকে উদ্ধার হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

তবে ওই পরিবারের জীবিত একজন সদস্যের হদিশ পায় পুলিশ। তাঁর কাছ থেকেই পুলিশ জানতে পারে, তাঁরা দেচু এলাকার লড়তাগ্রামে বাস করছিলেন।

সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (গ্রামীণ) রাহুল ভাট সংবাদ মাধ্যমের কাছে জানান, “জীবিত ব্যক্তি দাবি করেছেন, তিনি এই ঘটনা সম্পর্কে কিছুই জানেন না। তবে ঘটনাটি শনিবার রাতে ঘটেছে বলে অনুমান করা হচ্ছে”।

তিনি বলেন, “আমরা এখনও পর্যন্ত মৃত্যুর সঠিক কারণ ও উপায় নির্ধারণ করতে পারিনি। তবে দেখে যা মনে হচ্ছে, ওই পরিবারের সমস্ত সদস্যই রাতে কিছু রাসায়নিক গ্রহণ করে আত্মহত্যা করতে পারেন”।

তাঁর এই অনুমানের কারণ হিসাবে পুলিশ সুপার বলেন, কুঁড়েঘরটির আশেপাশে রাসায়নিকের গন্ধ নাকে আসছিল।

জানা গিয়েছে, পরিবারটি ভিল সম্প্রদায়ের (Bhil community)। তাঁরা পাকিস্তান থেকে আসা হিন্দু অভিবাসী। এখানকার গ্রামে চাষবাসের কাজ করতেন পরিবারের সদস্যরা। এখানে একটি খামারও চুক্তিভিত্তিতে ভাড়া নিয়েছিলেন তাঁরা।

ঘটনাস্থল এবং মৃতদেহগুলি পর্যবেক্ষণের পর তিনি জানান, “কোনো মৃতদেহের শরীরেই কোনো আঘাতের চিহ্ন নেই। এমনকী ধস্তাধস্তি জাতীয় কিছু হয়েছিল বলেও চিহ্ন নেই। তবে ঘটনাটি সঠিক ভাবে খতিয়ে দেখার জন্য আমরা ফরেনসিক বিশেষজ্ঞ দল এবং ডগ স্কোয়াডকে ডেকে পাঠিয়েছি”।

সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে পুলিশ সুপার বলেন, প্রাথমিক তথ্য ইঙ্গিত দিচ্ছে পরিবারটিতে কোনো সমস্যার কারণে বিতর্ক থাকতে পারে। তিনি বলেন, “পরিবারের জীবিত সদস্যকে আমরা জিজ্ঞাসাবাদ করেছি ইতিমধ্যেই। তবে যে কোনো ভাবে এই মৃত্যুর রহস্য আমরা খুঁজে বের করব।”

Continue Reading

দেশ

সাড়ে আট কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৭,১০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এখনও পর্যন্ত দেশের ১০ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৯০,০০০ কোটি টাকার বেশি বরাদ্দ স্থানান্তর করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

নয়াদিল্লি: পিএম কিষান প্রকল্পে (PM-KISAN scheme) দেশের প্রায় সাড়ে ৮ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বৈদ্যুতিন পদ্ধতিতে প্রায় ১৭,১০০ কোটি টাকা স্থানান্তর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

সরাসরি আর্থিক সহায়তা দিতে নির্দিষ্ট যোগ্যতার কৃষক পিছু ৬,০০০ টাকার বার্ষিক অনুদান প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। ২০১৮ সালে চালু করা এই প্রকল্পে ষষ্ঠ কিস্তির টাকাই এ দিন বৈদ্যুতিন পদ্ধতিতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। সরকারের দাবি, এই প্রকল্পে এখনও পর্যন্ত দেশের ১০ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৯০,০০০ কোটি টাকার বেশি বরাদ্দ স্থানান্তর করা হয়েছে।

প্রধানমন্ত্রী যা বললেন…

এ দিনের অনুষ্ঠানে টাকা স্থানান্তর প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী-কিষান সম্মান নিধির ১৭,১০০ কোটি টাকা একটা ক্লিকেই সাড়ে আট কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়েছে। কোনো মধ্যস্থতাকারী বা কমিশন নয়, তা সরাসরি কৃষকদের কাছে পৌঁছে গিয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য পূরণ হচ্ছে দেখে আমি সন্তুষ্ট”।

ভিডিও কনফারেন্সে কয়েক লক্ষ কৃষকের অংশগ্রহণের মাধ্যমে এ দিন কৃষি পরিকাঠামো তহবিল (Agriculture Infrastructure Fund)-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতর জানায়, এ দিন ২,২৮০ জন কৃষকের জন্য এই তহবিল থেকে এক হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়।

কী এই কৃষি-কাঠামো তহবিল?

কোভিড-১৯ মহামারি (Covid-19 pandemic) সংকটে ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তারই একটি অংশ এই কৃষি-কাঠামো তহবিল।

আগামী ১০ বছর, অর্থাৎ, ২০২৯ সালকে লক্ষ্য হিসাবে রেখে কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে এই এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওই অর্থনৈতিক প্যাকেজ থেকে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: এক লক্ষ কোটি টাকার কৃষি-কাঠামো তহবিল

Continue Reading

দেশ

করোনাভাইরাস: ২১ লক্ষ ছাড়াল আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার

এই নিয়ে পর পর তিন দিন ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের উপরে রইল।

ওয়েবডেস্ক: গত শনিবার সারা দেশে করোনারোগীর সংখ্যা ছিল ২০ লক্ষ ৮৮ হাজার ৬১১। রবিবার তা পার করল ২১ লক্ষের গণ্ডি। অন্য দিকে শনিবারের তুলনায় সুস্থতার হারেও ইতিবাচক পরিবর্তন ধরা পড়েছে এ দিন।

এক দিনে সংক্রামিতের সংখ্যায় রেকর্ড সৃষ্টি হয়েছে এ দিন। গত শুক্রবার ২৪ ঘণ্টায় সর্বাধিক আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার ৫৩৮। এ দিন সেই গণ্ডিও পার হয়েছে। এই নিয়ে পর পর তিন দিন ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের উপরে রইল।

দেশের করোনা পরিসংখ্যান

এ দিন সকালে স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare) প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২১ লক্ষ ৫৩ হাজার ১০। এর মধ্যে সক্রিয় রোগী রয়েছেন ৬ লক্ষ ২৮ হাজার ৭৪৭। সুস্থ হয়েছেন ১৪ লক্ষ ৮০ হাজার ৮৮৪। মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৩৭৯ জনের।

অন্য দিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনাভাইরাস (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৬৪ হাজার ৩৯৯ জন। সুস্থ হয়েছেন ৫৩ হাজার ৮৭৯ জন। মৃত্যু হয়েছে ৮৬১ জনের।

সুস্থতা ও মৃত্যুহারে ইতিবাচক ইঙ্গিত

দেশে বর্তমানে সুস্থতার হার অনেকটা বেড়ে ৬৮.৭৮ শতাংশে এসেছে। শনিবার যা ছিল ৬৮.৩২ শতাংশ। মৃত্যুহার আরও কিছুটা কমে হয়েছে ২.০১ শতাংশে। আগের দিন ২.০৩ শতাংশ ছিল মৃত্যুহার।

শীর্ষে মহারাষ্ট্র

রাজ্যগুলির মধ্যে সব থেকে খারাপ অবস্থা মহারাষ্ট্রে। এখনও পর্যন্ত সে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৩ হাজার ৮৪। শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৮২২। বর্তমানে সক্রিয় এবং এখনও পর্যন্ত সুস্থ হয়ে ওঠা আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১ লক্ষ ৪৭ হাজার ৩৫৫ এবং ৩ লক্ষ ৩৮ হাজার ৩৬২ জন। মৃত্যু হয়েছে মোট ১৭ হাজার ৩৬৭ আক্রান্তের।

রাজ্যের পরিস্থিতি

শনিবার রাতে রাজ্য স্বাস্থ্য দফতর জানায়, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৪৯ জন। এর ফলে রাজ্যে এখন মোট করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯২,৬১৫। ৫১ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২,০০৫। মৃত্যুহার বর্তমানে ২.১৬ শতাংশে নেমে এসেছে।

করোনা-বিশ্বে ভারত

মোট করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে ভারত।

প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে আমেরিকা এবং ব্রাজিল। ওই দুই দেশে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৫১ লক্ষ ৪৯ হাজার ৭২৩ এবং ৩০ লক্ষ ১৩ হাজার ৩৬৯। মোট মৃতের সংখ্যার দিক থেকেও প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে ওই দুই দেশ। আমেরিকা এবং ব্রাজিলে এখনও পর্যন্ত যথাক্রমে ১ লক্ষ ৬৫ হাজার ৭০ এবং ১ লক্ষ ৫৪৩ জনের মৃত্যু হয়েছে।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ1 day ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

দেশ2 days ago

১ সেপ্টেম্বর থেকেই স্কুলের ঘণ্টা বাজানোর কেন্দ্রীয় প্রস্তুতি

গাড়ি ও বাইক3 days ago

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

কলকাতা1 day ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

প্রযুক্তি3 days ago

হ্যাকার এবং সাইবার অপরাধীরা করোনার সুযোগ নিচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজ্য3 days ago

রাজ্যে প্রথম বার এক দিনে ২৫ হাজার টেস্ট, আক্রান্তের সংখ্যায় রেকর্ড হলেও সুস্থতার হারে স্বস্তি

বিজ্ঞান3 days ago

করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে প্লাজমা থেরাপির কোনো ভূমিকা নেই, বলেছে এইমসের অন্তর্বর্তী বিশ্লেষণ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা3 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand