ওয়েবডেস্ক: বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ আগেই জানিয়েছেন, ২০১৯-এর লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন। শনিবার তিনি তাঁর প্রার্থী না-হওয়ার কারণটাও খোলসা করে দিলেন।

সুষমা বলেন, “ধুলো এবং সংক্রমণের হাত থেকে বাঁচতেই তিনি আর ভোটে লড়বেন না। এ দিন তিনি সংবাদ মাধ্যমের কাছে বলেন, আমি সুস্থই আছি। তবে সব রকমের সতর্কতা নিতে চাই। চিকিৎসকরা বলেছেন, আমি যেন ধুলো থেকে দূরে থাকি। যে কারণে নিজেকে সুস্থ রাখার জন্য চিকিৎসকের পরামর্শ মতোই চলতে চাই। কিন্তু ভোটের প্রার্থী হলে আমি ধুলো এড়াতে পারব না”।

তবে বছর দুয়েক আগে, ২০১৬ সালে সুষমার কিডনি প্রতিস্থাপন হয়। তার পর থেকেই তাঁর দায়িত্ব সম্পর্কে সচেতন হয়ে তাঁকে বিদেশ মন্ত্রকের দায়িত্ব দেয় বিজেপি সরকার।

Sushma Swaraj in rally

সুষমা এ দিন বলেন, “আমি প্রার্থী না হলেও প্রচারের কাজে সাধ্য মতো যাব। তবে সেটা অবশ্যই ঘরের ভিতর কোনো সভা-সমাবেশেই। প্রার্থী হলে তো এ ভাবে প্রচারের কাজ চালিয়ে যাওয়া সম্ভব নয়। যদিও রাজনীতি থেকে অবসর নেওয়ার কোনো প্রশ্নই নেই”।

গত মাসেই সুষমা ভোটে না লড়ার কথা ঘোষণা করেন। সে সময়ও তাঁর শারীরিক পরিস্থিতির কথা চর্চায় উঠে আসে। তবে এ দিন জানান, সুস্থই আছেন। ভোট থেকে বিরত থাকার সিদ্ধান্ত ঘোষণার পরই তাঁর স্বামী স্বরাজ কৌশল টুইটার মারফত তাঁকে ‘ধন্যবাদ’ জানান। তবে বিজেপির সফলতম নারী জনপ্রতিনিধিদের মধ্যে সুষমা অন্যতম। ফলে তাঁর অনুপস্থিতি নিয়ে যথেষ্ট চিন্তিত বিজেপি নেতৃত্ব।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here