30 C
Kolkata
Friday, June 18, 2021

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: কোভিড পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করা থেকে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের উপর কর ছাড়ের দাবি তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার এই ‘পত্রবোমা’র কথা জানাজানি হওয়ার পরেই ভ্যাকসিন এবং চিকিৎসা সরঞ্জামে করের ব্যাপারে সওয়াল করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ ব্যাপারে ১৬টা টুইট করেছেন। যেখানে তিনি ব্য়াখ্যা করেছেন, কেন এই সব সরঞ্জামে সরকার কর ধার্য করে। তাঁর দাবি, ভ্যাকসিনে ১২ শতাংশ এবং ওষুধ ও অক্সিজেন কনসেনট্রেটরে ১২ শতাংশ কর ধার্য করা হয় সেগুলির দাম নিয়ন্ত্রণে রাখতেই।

Loading videos...
- Advertisement -

একটি টুইটে নির্মলা লেখেন, “যদি জিএসটি (পণ্য ও পরিষেবা ট্যাক্স) থেকে সম্পূর্ণ ছাড় দেওয়া হয়, তবে এই পণ্যগুলির দেশীয় উৎপাদকরা তাদের উপকরণ সংগ্রহের জায়গাগুলিতে দেওয়া করের টাকায় (ইনপুট ট্যাক্স) ভারসাম্য রাখতে পারবে না। ফলে শেষ গ্রাহকদের কাছ থেকে তারা সেই টাকা তুলে নিতে চাইবে। ফলে পণ্যগুলির দাম বেড়ে যাবে”।

এ ক্ষেত্রে ইনপুট ট্যাক্সের প্রসঙ্গ চলে আসে। ইনপুট ট্যাক্স ক্রেডিট রিফান্ডকে বোঝায়। উৎপাদনকারীরা তাদের পণ্য তৈরিতে ব্যবহৃত কাঁচামাল এবং পরিষেবাগুলিতে দেওয়া ট্যাক্সের উপর দাবি করতে পারে, ফলে এটি সস্তা হয়। বর্তমান বিধি অনুযায়ী শূন্য শুল্কযুক্ত পণ্যগুলিতে এই স্বস্তি ব্যবহার করার অনুমতি নেই।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও বলেছেন, কোভিডের ওষুধ ও সংশ্লিষ্ট পণ্যগুলিকে ইতিমধ্যে আমদানি কর থেকে ছাড় দেওয়া হয়েছে এবং রাজ্যের জন্য ইন্টিগ্রেটেড গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (আইজিএসটি) ৭০ শতাংশ করা হয়েছে।

[মমতার চিঠি]

এ দিনই মহামারি মোকাবিলার জন্য প্রয়োজনীয় ওষুধ ও সরঞ্জাম আমদানিতে কর মকুব করতে মমতার আর্জি জানানোর পরে অর্থমন্ত্রীর প্রতিক্রিয়াগুলি এল।

আরও পড়তে পারেন: ফের প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের, কোভিডের ওষুধ ও চিকিৎসা সরঞ্জামে কর ছাড়ের দাবি

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

বয়স্কদের জন্য ভ্রাম্যমাণ ‘ভ্যাকসিন অন হুইলস’ পরিষেবা চালু হল দক্ষিণ ২৪ পরগনায়

ভ্যাকসিনের জন্য বয়স্কদের সাতসকালে হাসপাতালে গিয়ে লাইন দিতে হবে না আর, গাড়ি করে ভ্যাকসিন পৌঁছে যাবে বাড়ির কাছেই।

পড়তে পারেন