স্বামীর ‘দাসী’ নন স্ত্রী, এক সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না, বলল সুপ্রিম কোর্ট

0

খবর অনলাইন ডেস্ক: নিম্ন আদালত খোরপোশের নির্দেশ দেওয়ার পর স্ত্রীকে নিজের কাছে রাখার আবেদন জানিয়ে শীর্ষ আদালতে গিয়েছিলেন এক ব্যক্তি। এই মামলার শুনানিতে মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, এক জন মহিলা মোটেই দাসী অথবা সম্পত্তির অংশ নন, তাঁকে জোর করে নিজের কাছে রাখা যাবে না।

কী বলল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিসান কাউল এবং বিচারপতি হেমন্ত গুপ্তার বেঞ্চ এই আবেদনের শুনানিতে প্রশ্ন করেন, “আপনি কি মনে করেন? কোনো মহিলা কি দাসী অথবা সম্পত্তির অংশ, যে আমরা এই ধরনের আদেশটি পাস করতে পারি? স্ত্রী কোনো কেনা সম্পত্তি নন, বা দাসীও নন। তাঁকে আপনার সঙ্গে যাওয়ার নির্দেশ দেওয়া যায় না”।

বেঞ্চ বিবাহ বন্ধনের অধিকার প্রয়োগের জন্য স্বামীর আবেদন নাকচ করে দেয়। পাশাপাশি তাঁকে মনে করিয়ে দেয়, রক্ষণাবেক্ষণ দেওয়ার নির্দেশের বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টেও তাঁর আবেদন খারিজ হয়েছিল।

সুপ্রিম মন্তব্যের উৎস

২০১৯ সালের ১ এপ্রিল গোরক্ষপুরের একটি পারিবারিক আদালত কর্তৃক গৃহীত হিন্দু বিবাহ আইন (এইচএমএ)-এর ৯ নম্বর ধারায় এই ব্যক্তির পক্ষে পাশ হওয়া বিবাহবন্ধনের অধিকার পুনরুদ্ধারের রায়ের বিরুদ্ধে এই মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে ।

মহিলার অভিযোগ, ২০১৩ সালে বিয়ের পর তাঁকে পণের জন্য নির্যাতন করা হয়েছিল। যে কারণে তিনি স্বামীর বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হন। ২০১৫ সালে তিনি খোরপোশের জন্য মামলা দায়ের করেন। গোরক্ষপুরের একটি আদালত স্বামীকে প্রতি মাসে ২০ হাজার টাকা দিতে বলেছিল। কিন্তু স্বামী পারিবারিক আদালতে বিবাহবন্ধনের অধিকার পুনরুদ্ধারের আবেদন করেছিলেন।

স্ত্রীকে নিজের কাছে রাখতে চান স্বামী

গোরক্ষপুরের পারিবারিক আদালত স্ত্রীকে খোরপোশ দেওয়ার নির্দেশ দিতেই ফের আদালতে যান স্বামী। তিনি বলেন, স্ত্রীকে নিজের কাছে রাখতে চান, তা হলে রক্ষণাবেক্ষণের খরচ দেওয়ার প্রশ্ন নেই। এলাহাবাদ হাইকোর্টে স্বামীর আবেদন খারিজ হলে তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হন।

মহিলা তাঁর আইনজীবী অনুপম মিশ্রের মাধ্যমে, বলেছেন, স্বামীর এই পুরো “খেলা” আসলে রক্ষণাবেক্ষণের খরচ এড়ানোর জন্য। তিনি উল্লেখ করেছেন, পারিবারিক আদালত খোরপোশের নির্দেশ দেওয়ার পরই স্বামী তাঁর আইনজীবীর মাধ্যমে স্ত্রীকে নিজের কাছে ফেরানোর কথা বলেন। তার আগে তিনি এ কথা বলেননি।

আরও পড়তে পারেন: যৌন হয়রানির অভিযোগকে কার্পেটের নীচে চেপে রাখা যায় না: সুপ্রিম কোর্ট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন