নয়াদিল্লি: চার ইঞ্চি পর্যন্ত দীর্ঘ ছুরি নিয়ে দিল্লি মেট্রোয় চড়তে পারবেন মহিলারা। নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নিয়েছে সেনট্রাল ইন্ডাস্ট্রিয়াল পুলিস ফোর্স। শুধু মহিলাদের জন্য ছুরিই নয়। আরও কয়েকটি বিষয়েও ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি মেট্রোর নিরাপত্তার দায়িত্বে থাকে এই কেন্দ্রীয় সংস্থা।

এখন থেকে লাইটার ও দেশলাই নিয়ে মেট্রো চড়তে পারবেন যাত্রীরা। মূলত শ্রমিকদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও কাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিও বহন করতে পারবেন তারা। যাত্রীদের থেকে বাজেয়াপ্ত করা দেশলাই ও লাইটারে ভরে গিয়েছে সিআইএসএফ-এর সদর দফতর। দশ বছর হয়ে গেল, চালু হয়েছে দিল্লি মেট্রো। প্রতিদিন যাত্রীদের থেকে প্রায় ১০০টি দেশলাই ও ১০০টি লাইটার বাজেয়াপ্ত করা হত। কিন্তু বহু শ্রমিক দিল্লি মেট্রো ব্যবহার করেন। দাহ্য পদার্থ ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় তারা অসুবিধা বোধ করছিলেন। এই নিয়ে বহু অভিযোগও জমা পডছিল।

সিআইএসএফ কর্তৃপক্ষ জানিয়েছেন, পরিস্থিতির যথাযথ বিবেচনা করেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। দুনিয়ার সর্বত্রই পরিবহণ ক্ষেত্রে গণ-বিধ্বংসী সামগ্রী বহনে নিষেধাজ্ঞা আছে, বলেন এক সিআইএসএফ কর্তা। তার দাবি, সে সব নিয়ে তারা পর্যালোচনা করেছেন। এই সিদ্ধান্তে যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হবে না।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন