দিনে নাইটি পরলে দু’হাজার টাকার জরিমানা, আজব নিয়ম এই গ্রামে

0

ওয়েবডেস্ক: দিনে নাইটি পরা চলবে না। পরলেই দিতে হবে ২ হাজার টাকা জরিমানা। আজব এই ফতোয়া জারি হয়েছে অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরী জেলার তোকালাপল্লি গ্রামে।

ন’মাস আগে এই ফতোয়া জারি হয়েছিল তোকালাপল্লিতে। গ্রামের মোড়লদের হুমকির ফলে এই ফতোয়ার খবর গ্রামের বাইরে বেরোয়নি। কিন্তু এর ফলে মহিলাদের মধ্যে ক্ষোভেরও সৃষ্টি হয়েছে।

মোড়লদের যুক্তি ছিল, নাইটি রাতের পোশাক। কিন্তু গ্রামের বহু মহিলাই দিনে নাইটি পরে রাস্তায় বেরোন, দোকানে যান, ঘুরে বেড়ান। এটা বন্ধ হওয়া দরকার।

এটা বন্ধ করার জন্য ন’ সদস্যের একটি কমিটি গঠন হয় গ্রামে। সেই কমিটির নিদানেই বন্ধ হয়ে যায় নাইটি পরা। যদি এই নির্দেশ কেউ অগ্রাহ্য করেন, তা হলে তাঁকে গুনে গুনে দিতে হবে ২০০০ টাকা জরিমানা! শুধু তা-ই নয়, যদি কোনো মহিলার নাইটি পরার ব্যাপারে কেউ খবর দেন, তবে তাঁকে ১ হাজার টাকা পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেন তাঁরা।

আরও পড়ুন ভোটের আগের দিনই ফের পুলিশ-মাওবাদী সংঘর্ষ ছত্তীসগঢ়ে, হত এক মাওবাদী নেতা

তোকালাপল্লি গ্রামে মোট পাঁচ হাজার লোকের বাস। তাঁদের মধ্যে মহিলার সংখ্যা ১৮০০। গ্রামের মাতব্বরদের এই ফতোয়া সামনাসামনি মোকাবিলা করার উপায় না থাকায় অন্য রাস্তা নেন গ্রামবাসীরা। প্রশাসনিক স্তরে ব্যাপারটাকে অবগত করার জন্য সোশ্যাল মিডিয়াকেই হাতিয়ার করেন গ্রামবাসীরা। গ্রামের এই ফতোয়ার কথা বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় ফাঁস হতেই হু হু করে ছড়িয়ে পড়ে সে খবর। সেই খবর সামনে আসতেই নড়েচড়ে বসে প্রশাসন। তড়িঘড়ি শুক্রবারই রাজস্ব দফতরের এক আধিকারিক তদন্তের জন্য তোকালাপল্লিতে হাজির হন।

এমন ফতোয়ার কথা স্বীকার করেছেন পঞ্চায়েত প্রধান ফ্যান্টাসিয়া মহালক্ষ্মী। তবে ফতোয়া না মানলে সামাজিক বয়কট করা হবে, এমন নির্দেশ দেওয়া হয়নি বলেই দাবি তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.