বিজেপির ৪৮ পাতার ইস্তেহারে ৩৭ বার ঘুরেফিরে এল এই শব্দটি!

0
BJP manifesto

ওয়েবডেস্ক: এ বারের লোকসভা ভোটে কেন্দ্রের বিদায়ী শাসক দল বিজেপির ইস্তেহারে (সংকল্পপত্র) জোর দেওয়া হয়েছে নারী সুরক্ষা এবং নারীর হাতে ক্ষমতায়নে। ৪৮ পাতার ওই ইস্তেহারে ৩৭ বার ঘুরেফিরে এসেছে একটি শব্দ-নারী। কী ভাবে? সংক্ষেপে দেখে নেওয়া যাক-

BJP-manifesto
ছবি: ইন্ডিয়া টুডে থেকে

সমাধিকার

বিজেপির লোকসভা ভোটের ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে লিঙ্গবৈষম্য ঘুঁচিয়ে ভারতীয় সমাজে সমানাধিকার প্রতিষ্ঠার। তিন তালাক এবং নিকা হালালার মতো স্পর্শকাতর বিষয়গুলিকে ইস্তেহারে তুলে ধরা হয়েছে দেশের মহিলা ভোটারদের দৃষ্টি আকর্ষণে। বলা হয়েছে, আমরা সুর্নির্দিষ্ট ভাবে সামগ্রিক উন্নয়নের তাগিদে নারী-পুরুষ সমানাধিকার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েছি। এই সিদ্ধান্তকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বার্থে তিন তালাক এবং নিকা হালালার মতো প্রথাগুলিকে বিলোপের জন্য বিল নিয়ে আসব।

স্বাস্থ্য

লোকসভা নির্বাচনের ইস্তেহারে বিজেপি দাবি করেছে, মিশন ইন্দ্রধনুষ প্রকল্পে ৩.৩৯ কোটি শিশু এবং ৮৭.১৮ লক্ষ অন্ত‌ঃসত্ত্বা মহিলাকে টিকাকরণের আওতায় নিয়ে আসা হয়েছে। আগামী ২০২২ সালের মধ্যে সমস্ত অন্ত‌ঃসত্ত্বা মহিলাকে টিকাকরণের আওতায় নিয়ে আসা হবে।

খেলাধুলো

খেলো ইন্ডিয়া স্কিমের মাধ্যমে খেলাধুলোয় মেয়েদের আগ্রহ বাড়ানোর কাজ চলছে। এই পরিকল্পনাকেই আরও তরাণ্বিত করা হবে। দেশের নারী এবং উপজাতি সম্প্রদায়কে খেলাধুলোয় আগ্রহ বাড়ানোর এই উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়া হবে।

শিক্ষা

উল্লেখ করা হয়েছে বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্পের কথা। এই প্রকল্পের সুফল পাওয়া গিয়েছে আশার থেকেও বেশি। ছাত্রীদের আর্থিক নিরাপত্তাপ্রদানের পাশাপাশি তাদের শিক্ষাক্ষেত্রে চলার পথকে সুগম করতে সচেষ্ট বিজেপি।

আর্থিক সমৃদ্ধি

নারীশক্তিকে সঙ্গে নিয়ে দেশের উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে একাধিক প্রকল্পের উল্লেখ করা হয়েছে ইস্তেহারে। স্বচ্ছ ভারত অভিযান, উজ্জ্বলা, প্রধানমন্ত্রী আবাস যোজনা এবং সৌভাগ্য প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা হয়েছে। পাঁচ বছরের সেই সাফল্যকে দীর্ঘায়িত করতে নারীর আর্থিক সমৃদ্ধিতে জোর দেওয়া হবে আগামী দিনেও।

[ আরও পড়ুন: ভোটের দিনগুলিতে পেট্রল-ডিজেলে আকর্ষণীয় ছাড় ]

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন