“স্কাউন্ড্রেলদের সঙ্গে কখনোই জোট করব না”… কী প্রসঙ্গে এই কথা বলেছিলেন বাল ঠাকরে

0

মুম্বই: শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে জোটের জন্য কংগ্রেস এবং এনসিপির শরণাপন্ন হচ্ছেন। ঠিক তখনই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে বাল ঠাকরের কুড়ি বছর আগের একটি সাক্ষাৎকার।

ওই সাক্ষাৎকারে কংগ্রেস এবং এনসিপিকে ‘স্কাউন্ড্রেল’ আখ্যা দিয়ে ঠাকরে বলেছিলেন, এই দুই দলের সঙ্গে কখনোই হাত মেলাবেন না তিনি।

১৯৯৯ সালে এই সাক্ষাৎকারটি তিনি দিয়েছিলেন এনডিটিভিকে। মহারাষ্ট্রের রাজনীতিতে শরদ পাওয়ার এবং বাল ঠাকরে তখন যুযুধান দুই পক্ষ। শরদ পাওয়ারের সঙ্গে জোট গড়ার ব্যাপারে ঠাকরেকে প্রশ্ন করেছিলেন এনডিটিভির সাংবাদিক।

জবাবে তাঁর উত্তর ছিল, “রাজনীতিতে সম্ভাবনা… কীসের? রাজনীতিকে নাকি বলা হয় স্কাউন্ড্রেলদের খেলা। সেখানে একজনকে সিদ্ধান্ত নিতে হয় যে সে স্কাউন্ড্রেলদের সঙ্গে হাত মেলাবে না কি ভদ্রলোকই থাকবে? যে-ই হোক না কেন, আমি কখনও কোনো স্কাউন্ড্রেলের সঙ্গে হাত মেলাব না।”

সেই সাক্ষাৎকারেই তিনি জানিয়ে দিয়েছিলেন শরদ পাওয়ারের এনসিপির সঙ্গে কোনো দিনও জোটে যাবেন না তিনি।

আরও পড়ুন বুলবুলের প্রভাবে রাজ্যে প্রায় কুড়ি হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি, ইঙ্গিত আধিকারিকের

বাল ঠাকরের বক্তব্য ছিল, ১৯৯৯ সালে বাজপেয়ী সরকারের পতনের জন্য শরদ পাওয়ারের ভূমিকা। তিনি বলেন, “যে লোকটা নিজের দায়িত্বে বাজপেয়ী সরকারকে ফেলে দিয়েছে বলে স্বীকার করেছে, কী ভাবে আমি তার সঙ্গে হাত মেলাব?”

তবে ৮০-এর দশকে বাল ঠাকরে এবং শরদ পাওয়ার যথেষ্ট ঘনিষ্ঠ ছিলেন। পাওয়ার তখন কংগ্রেসের নেতা হলেও, দু’জনে একসঙ্গে বিভিন্ন শ্রমিক আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। তার পরেই সম্পর্কে চিড় ধরে দু’জনের মধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.