Voter ID Card
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: লোকসভা অথবা বিধানসভায় নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে হলে সচিত্র ভোটার পরিচয়পত্র বা এপিক কার্ড বাধ্যতামূলক। ভোটার তালিকায় নাম থাকা যে কোনো ব্যক্তিই এই কার্ড দেখিয়ে ভোট দিতে পারবেন। কিন্তু দুর্ভাগ্যবশত যদি ওই কার্ড হারিয়ে যায়, তখন কী ভাবে ভোট দেওয়া যাবে?

ভোটার কার্ড হারিয়ে যাওয়া বা খুঁজে না পাওয়ার ক্ষেত্রে নতুন কার্ডের জন্য আবেদন জানাতে হয় নির্দিষ্ট পদ্ধতি মেনে। কিন্তু নতুন কার্ড হাতে না-আসা পর্যন্ত ভোট দিতে গেলে সঙ্গে রাখতে হবে নীচের পরিচয়পত্রগুলির যে কোনো একটি-

পাসপোর্ট, আধার, ড্রাইভিং লাইসেন্স এবং প্যান কার্ড হল সেই সমস্ত বৈধ পরিচয়পত্র, যা দেখিয়ে ভোটার কার্ড ব্যতিরেকেই তালিকায় নাম থাকা যে কোনো ব্যক্তি ভোট দিতে পারবেন।

[ আরও পড়ুন: অনলাইনে কত কম সময়ে ভোটার তালিকায় নিজের নাম দেখে নেওয়া যায়! ]

এ ছাড়াও আর বেশ কয়েকটি নথি ভোট দিতে সহায়তা করতে পারে। যেমন প্রতিষ্ঠিত ব্যাঙ্কের ছবি-সহ পাশবুক, ছবি-সহ পোস্ট অফিসের পেনশন নথি, কেন্দ্র অথবা রাজ্য সরকারের প্রদেয় কর্মক্ষেত্রে পরিচয়পত্র, এমজিএনরেগা জব কার্ড, শ্রম মন্ত্রকের দেওয়া স্বাস্থ্য কার্ড, নির্বাচন কমিশনের দেওয়া ছবি-সহ ভোটার স্লিপ।

[ আরও পড়ুন: অনলাইনে ভোটার আইডি কার্ডে আপনার ঠিকানা কী ভাবে পরিবর্তন করবেন ]

এ ছাড়া যাবতীয় তথ্য-সহ নির্বাচন কমিশনের নিজস্ব ওয়েবসাইট www.nvsp.in-এর মাধ্যমেই ভোটার তালিকায় নিজের নাম সহজেই দেখে নেওয়া যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here